চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

চকবাজারে টমটম বাণিজ্যে দুর্ভোগ-দুর্ঘটনা নিত্যসঙ্গী

২৭ জুলাই, ২০১৯ | ১:৪৮ পূর্বাহ্ণ

নগরীর চকবাজার কে বি আমান আলী সড়ক হয়ে রাহাত্তারপুলসহ বাকলিয়াজুড়ে ‘টমটম বাণিজ্য’ চলছে। ভোর থেকে মধ্যরাত পর্যন্ত শতশত টমটম অবৈধভাবে চলাচল করে সড়ক ও অলি-গলিতে। ফলে সারাক্ষণই লেগে থাকে তীব্র যানজট। আর এসব গাড়ির বেপরোয়া গতির কারণে প্রায়ই ঘটে দুর্ঘটনা। চালকের সঙ্গে পথচারীদের বাকবিত-া লেগেই থাকে। খোঁজ নিয়ে জানা যায়, যুবলীগ নেতা পরিচয়দানকারী কয়েকজন যুবকের তত্ত্বাবধানে চলছে এসব টমটম। এখানে চলাচল করতে শুরুতেই প্রতি টমটমকে দিতে হয় ১৫ থেকে ২০ হাজার টাকা। আর খরচ বাবদ প্রতিদিন ১৫০ টাকা করে দিতে হয়। এছাড়া প্রতিমাসে গাড়িপ্রতি ৬০০ টাকার ওপরে দিতে হয় পুলিশের ‘টোকেন’ বাবদ।
সংশ্লিষ্টরা জানান, চকবাজার থেকে রাহাত্তারপুল লাইনে আড়াইশ’ টমটম চলাচল করে। মূল সড়ক ছাড়াও অলিগলিও দখলে নিয়েছে এসব যানবাহন। স্থানীয়দের অভিযোগ, পুলিশ ও ক্ষমতাসীন দলের কতিপয় নেতার মদদে মোটা অংকের চাঁদাবাজির মাধ্যমে চলছে ‘টমটম বাণিজ্য’। চকসুপার মার্কেটের সামনে দায়িত্ব পালনকারী ট্রাফিক পুলিশের সদস্যরা প্রতিদিন প্রতিটি টমটম থেকে টাকা আদায় করে বলে অভিযোগ আছে। রাহাত্তারপুল এলাকার বাসিন্দা জয়নাল আবেদীন মাসুম বলেন, ‘ঘর থেকে বের হলেই টমটমের বিপত্তিতে পড়ি। গাড়িগুলো গলি-উপগলিতেও এতো দ্রুত গতিতে চলাচল করে প্রতিদিনই চোখের সামনে কাউকে না কাউকে আহত অবস্থায় দেখতে হয়। বিশেষ করে স্কুলে বাচ্চাদের আনা- নেওয়ার সময় খুবই আতঙ্কে থাকি।’অবৈধ টমটম চলাচল এবং টমটমের কারণে যানজট সৃষ্টি হওয়ার বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম মহানগর পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক-উত্তর) হারুনুর রশিদ হাযারী বলেন, চকবাজার থেকে রাহাত্তারপুল টমটম চলাচলের কোনো অনুমতি নেই। এসব টমটমের কারণে যানজট হওয়ার বিষয়টি দেখে ব্যবস্থা নেওয়া হবে। টমটম বাণিজ্যের সঙ্গে পুলিশ সদস্যরা জড়িত নয় বলে দাবি করেন তিনি। যদি কারও বিরুদ্ধে অভিযোগ পাওয়া যায়, তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান হারুনুর রশিদ হাযারী। উল্লেখ্য, কয়েক বছর আগে কে বি আমান আলী সড়ক পার হওয়ার সময় টমটমের ধাক্কায় এক শিশু মারাত্মক আহত হয়।-বাংলা নিউজ
এর জের ধরে উত্তেজিত জনতা কয়েকটি টমটম ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। ওই সময় থেকে সেখানে টমটম চলাচল বন্ধের জোর দাবি ওঠে। কিন্তু এতদিনেও টমটমের দৌরাত্ম্য বন্ধ হয়নি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট