চট্টগ্রাম শুক্রবার, ০৫ মার্চ, ২০২১

২৭ জুলাই, ২০১৯ | ১:০৩ পূর্বাহ্ণ

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা

লামা উপজেলা আ’লীগের সম্মেলন আজ

সিলেকশন নয় ইলেকশন চায় নেতাকর্মীরা

আজ ২৭ জুলাই দীর্ঘদিন পরে হতে যাচ্ছে লামা উপজেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলন। আওয়ামী লীগের এ সম্মেলনকে ঘিরে উপজেলার রাজনৈতিক অঙ্গনে নেতাকর্মীদের মাঝে উৎসাহ উদ্দীপনা দেখা যাচ্ছে। কে হতে যাচ্ছেন আগামী দিনে আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক, তা নিয়ে নেতাকর্মীদের মাঝে চলছে অনেক হিসেব-নিকেষ।
হাতে গনা কয়েকজন নেতা সিলেকশন চাইলেও দলের ত্যাগী নেতাকর্মীরা চান ইলেকশনের মাধ্যমে যোগ্য নেতা নির্বাচন করা হোক। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বান্দরবান জেলা আওয়ামী লীগের সভাপতি ক্য শৈ হ্লা ও উদ্বোধক হিসেবে সাধারণ সম্পাদক ইসলাম বেবী উপস্থিত থাকার কথা রয়েছে। সম্মেলনে সভাপতিত্ব করবেন লামা উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা শেখ মাহাবুবুর রহমান। উৎসবমুখর পরিবেশে শান্তিপূর্ণভাবে সম্মেলন শেষ হবে এমনটাই আশা করছেন আয়োজকরা।
জানা যায়, ২০১২ সালে সর্বশেষ বান্দরবানের লামা উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই সম্মেলনে সদ্য প্রয়াত আলহাজ মোহাম্মদ ইসমাইলকে সভাপতি ও বাথোয়াইচিং মার্মাকে সম্পাদক করে ৬৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। ইতিমধ্যে সভাপতি মোহাম্মদ ইসমাইলসহ ৩ জন সদস্য মারা গেছেন।
দলীয় সূত্রে আরো জানা যায়, সম্মেলন সফল ও সম্পাদন করতে ৯ সদস্যের সম্মেলন প্রস্তুত কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে আহ্বায়কের দায়িত্বে আছেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বর্তমান উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল ও সদস্য সচিব লামা পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম। সম্মেলনে উপজেলার ১টি পৌরসভা, ৭টি ইউনিয়ন, ইয়াংছা ইউনিট কমিটি থেকে ৩১ জন করে মোট ২৭৯ জন ও উপজেলার কমিটির ৬৭ জনসহ সর্বমোট ৩৪৬ জন কাউন্সিলর তাদের মতামত প্রদান করবেন।
সভাপতি পদে সম্ভাব্য প্রার্থী হিসেবে নাম শোনা যাচ্ছে, উপজেলা আওয়ামী লীগের বর্তমান কমিটির ভারপ্রাপ্ত সভাপতি শেখ মাহাবুবুর রহমান, সাধারণ সম্পাদক বাথোয়াইচিং মার্মা, সহ-সভাপতি আক্তার কামাল, যুগ্ম-সাধারণ সম্পাদক মোস্তফা জামাল, সাবেক সভাপতি মঞ্জুরুল কাদের, মহিলা আওয়ামী লীগ নেত্রী জাহানারা বেগম, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অবসরপ্রাপ্ত সুপারভাইজার প্রসন্ন কান্তি ভট্টাচার্য্য।
সাধারণ সম্পাদক পদে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. জহিরুল ইসলাম, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক জসিম উদ্দিন কোম্পানী, যুগ্ম-সাধারণ সম্পাদক বিজয় আইচ, সাংগঠনিক সম্পাদক ছাচিং প্রু মার্মা ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক প্রদীপ কান্তি দাশ। সাংগঠনিক সম্পাদক পদে কৃষকলীগের সভাপতি জাপান বড়–য়া, উপজেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক আব্বাস উদ্দিন সেলিম, আজিজনগর আওয়ামী লীগের সহ প্রচার সম্পাদক শামসুল ইসলাম, আওয়ামী লীগ নেতা মো. ফরিদ উদ্দিন ও তাঁতী লীগের উপজেলা সভাপতি মো. নাছির উদ্দিনের নাম শোনা গেছে।
লামা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তাজুল ইসলাম বলেন, অতীতে যারা মাঠে ছিলেন, বর্তমানেও কাজ করছেন। লড়াই সংগ্রাম করে দুর্দিনে দলকে সহযোগিতা করেছেন তাদের মধ্য থেকে নেতা নির্বাচিত হোক এটাই চান তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা। সমষ্টিগতভাবে কমিটি গঠন করলে দলের জন্য মঙ্গল হবে বলে জানান তিনি।
বর্তমান কমিটির ভারপ্রাপ্ত সভাপতি শেখ মাহাবুবুর রহমান বলেন, দীর্ঘ সময়ের পর দলের সম্মেলন হচ্ছে। তাই আমিও চাই এ সম্মেলনের মাধ্যমে যোগ্য ও জনপ্রিয় নেতারা নেতৃত্বে আসুক।
সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক মোস্তফা জামাল জানান, গণতান্ত্রিক প্রক্রিয়ায় সম্মেলন সম্পন্নের সকল প্রস্তুতি নেয়া হয়েছে।

শেয়ার করুন
The Post Viewed By: 232 People

সম্পর্কিত পোস্ট