চট্টগ্রাম মঙ্গলবার, ০২ মার্চ, ২০২১

২৬ জুলাই, ২০১৯ | ৬:৫০ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

২৫ দিনে ডেঙ্গু আক্রান্ত ৩২ রোগী শনাক্ত

মশক নিধনে দুই কোটি টাকার ওষুধ ক্রয়

ঢাকার পর এবার চট্টগ্রামেও ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছে। চট্টগ্রামে বেড়েছে জ্বরে আক্রান্তের সংখ্যা। এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ৩২ জনকে শনাক্ত করা হয়েছে।

আক্রান্তদের চট্টগ্রাম মেডিকেলসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এছাড়া ডেঙ্গু আক্রান্ত হয়ে রংপুরে ১৩, ফেনীতে ১৪, নোয়াখালীতে ৪ ও বগুড়ায় ২৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

চট্টগ্রামে বেড়েছে এডিস মশার উপদ্রব। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩২ জন। ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় আতংকিত নগরবাসী। তারা বলছেন, ডেঙ্গু নিয়ে তারা বেশ আতঙ্কিত, তাই সমস্যা নিরসনে দ্রুততার সাথে কাজ করার প্রয়োজন।

আতংকিত না হয়ে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে চট্টগ্রাম সাউদার্ন মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুল ইসলাম চৌধুরী বলেন, সাধারণ ডেঙ্গু জ্বর নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই। যে বিষয়টি নিয়ে ভয় হয় তা হচ্ছে রক্তপাতজনিত ডেঙ্গু জ্বর। এই জ্বরের কোনো প্রকার লক্ষণ দেখা দিলে তাৎক্ষণিকভাবে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

এরইমধ্যে সিটি করপোরেশনের ৪১টি ওয়ার্ডে ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রম শুরু হয়েছে। মশক নিধনে দুই কোটি টাকার ওষুধ কেনা হয়েছে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে সবাইকে এগিয়ে আসতে হবে। ইতিমধ্যেই জনসাধারণকে সচেতনতার জন্য মাইকিং, শোভাযাত্রা ও পেপার বিজ্ঞপ্তি দেয়া হয়েছে।

মশার ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করতে জরিপ চালানোর কথা বলে সিভিল সার্জন ডা: আজিজুর রহমান সিদ্দিকী বলেন, আমরা প্রত্যেক হাসপাতালগুলোকে চিঠি দিয়েছি তারা যাতে হাসপাতালের সামনে ডেঙ্গু সচেতনতার জন্য পোস্টারিং করে। স্কুল, কলেজগুলোতেও আমরা সপ্তাহে একদিন করে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চালাচ্ছি।

 

 

 

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন
The Post Viewed By: 401 People

সম্পর্কিত পোস্ট