চট্টগ্রাম শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১

২৫ জুলাই, ২০১৯ | ১:৫৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

আইনী লড়াইয়ে হেরে গেল কন্টিনেন্টাল ট্রেডার্স

চট্টগ্রাম বন্দরে কার্যক্ষম পরিচালনাকারী ‘কন্টিনেন্টাল ট্রেডার্স শিপিং এজেন্ট’ গত সপ্তাহে সুপ্রিম কোর্টের একটি মামলায় আইনি লড়াইয়ে পরাজিত হয়েছে। এর ফলে প্রতিষ্ঠানটি তাদের মূল বিদেশি কসকো কন্টেইনার লাইনের এজেন্সির বৈধতা হারিয়েছে। বর্তমানে প্রতিষ্ঠানটি ‘কসকো শিপিং লাইন লিমিটেড’ নামে পরিচিত। বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানের ২০১৪ সালের ১৩ আগস্ট করা একটি আদেশের বিপক্ষে (২০১৬ সালে ৯৮৬৩ নং) একটি আবেদন দাখিল করা হয়েছিল। যেখানে বলা হয়, বিদেশি মূল প্রতিষ্ঠান আগের নিয়োগকৃত এজেন্টের পাওনা নিষ্পত্তি না করে নতুন

কোনো এজেন্টের সঙ্গে চুক্তি করতে পারবে না। বাংলাদেশ শিপিং এজেন্ট এসোসিয়েশনের ২০১৪ সালের ৬ জুলাই একটি চিঠির অনুরোধেও একই আদেশ দেয়া হয়েছিল। এ ছাড়া এসোসিয়েশন লাইসেন্স কর্তৃপক্ষকে বিদেশি সংস্থার একাধিক এজেন্ট নিয়োগের একটি নীতিমালার জন্য অনুরোধ করা হয়েছিল। কসকো কন্টেইনার লাইন তাদের এজেন্ট কসকো (বাংলাদেশ) শিপিং লাইনের পুরনো বকেয়া নিষ্পত্তি করেনি। ফলে কন্টিনেন্টাল ট্রেডার্স কসকো কন্টেইনার লাইনের এজেন্ট হতে অনুমতি নেয়ার সময় বকেয়া পরিশোধের সনদ দিতে ব্যর্থ হয়েছিল। তাদের অনুমতি গৃহীত না হওয়ায় লাইসেন্স কর্তৃপক্ষের একটি আদেশের বিরুদ্ধে তারা চ্যালেঞ্জ জানিয়েছিল। পরবর্তী সময়ে আরেকটি অন্তর্বর্তীকালীন আদেশের মাধ্যমে কন্টিনেন্টাল ট্রেডার্স ২০১৭ সালের ১৬ আগস্ট তাদের বিদেশি এজেন্সি কসকো কন্টেইনার লাইনের এজেন্ট হিসেবে কর্তৃপক্ষের অনুমতি পেয়েছিল।
কসকো বাংলাদেশ শিপিং লাইন কন্টিনেন্টাল ট্রেডার্সের এই অনুমতির বিরুদ্ধে হাইকোর্টে ২০১৭ সালের ৫ জুন রিট করে। হাইকোর্ট লাইসেন্স কর্তৃপক্ষের ২০১৪ সালের ১৩ আগস্ট করা বকেয়া নিষ্পত্তি আদেশে কোনো ভুল পায়নি। ফলে কন্টিনেন্টাল ট্রেডার্সের কসকো কন্টেইনার লাইনের এজেন্টের অনুমতি বাতিল হয়ে যায়। কন্টিনেন্টাল ট্রেডার্স আপিল বিভাগে একটি ‘সিভিল পিটিশন’ (নং ২৬৬৮/২০১৭) দাখিল করে এবং আপিল বিভাগ গত ৭ জুলাই আবেদনটি খারিজ করে দিয়ে হাইকোর্টের দেয়া সিদ্ধান্তই বহাল রাখে। ফলে কন্টিনেন্টাল ট্রেডার্স এখন আর কসকো কন্টেইনার লাইনের (বর্তমানে কসকো শিপিং লাইন লিমিটেড নামে পরিচিত) এজেন্ট হিসেবে বাংলাদেশে কাজ করতে পারবে না। এই অচলাবস্থা থেকে মুক্তি এবং চট্রগ্রাম বন্দরে এজেন্সি কার্যক্ষম পরিচালনার জন্য এই শিপিং লাইনকে এখন যৌথভাবে পরিচালিত মেসার্স কসকো (বাংলাদেশ) শিপিং লাইন লি. থেকে সহযোগিতা নিতে হবে। যারা আগে থেকেই এজেন্ট কার্যক্ষম পরিচালিত করে আসছে।

শেয়ার করুন
The Post Viewed By: 266 People

সম্পর্কিত পোস্ট