চট্টগ্রাম রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১

২৪ জুলাই, ২০১৯ | ১:০৯ পূর্বাহ্ণ

নিজস্ব সংবাদদাতা, আনোয়ারা

পরিদর্শনে বনবিভাগ কর্মকর্তাবৃন্দ

ফের বন্য হাতির তা-ব জনমনে আতঙ্ক

আনোয়ারা ক্ষয়ক্ষতি ৮ পরিবারে ৭ লক্ষ টাকার

আনোয়ারায় ফের বন্য হাতির তা-বে আট পরিবারের ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। হাতির পালটি বাড়ির দেয়ালও ভেঙে দিয়েছে।
উপজেলার বৈরাগ ইউনিয়নের গুয়াপঞ্চক গ্রামে ২২ জুলাই ভোরে এ ঘটনা ঘটে। স্থানীয় সূত্রে প্রকাশ, রবিবার রাত ১২টার পর একটি হাতির পাল মধ্যম গুয়াপঞ্চক লোকালয়ে ঢুকে পড়ে। পালটি সেখানে আবদুল কাদের, জালাল আহমেদ, জাগির আহমেদ, মোহাম্মদ ইদ্রিছ, আবদুল খালেক, আবদুল হক, মোহাম্মদ আলমগীর ও হাসান আলীর ঘরের দেয়াল ভেঙে দেয়। ৫টি ঘরের ব্যাপক ক্ষতি করেছে। হাতির পাল বাড়িগুলোর গাছ, দরজা, দেয়াল, রান্নাঘর ভেঙে আসবাবপত্র তছনছ করে। ঘরের বস্তাভরা ধানগুলো ছিটিয়ে দেয়। এ সময় ভয়ে আতঙ্কিত লোকজন পাকা ঘরের ছাদে উঠে অবস্থান নেয়। সকাল হলে হাতির পালটি পাহাড়ে চলে গেলেই লোকজনের মাঝে স্বস্তি ফিরে আসে।
বৈরাগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ সোলায়মান জানান, হাতির তা-বে ৫টি ঘরের কমপক্ষে ৬ হতে ৭ লক্ষ টাকার ক্ষতি হয়। এলাকায় লোকজনের মধ্যে হাতির আতঙ্ক দেখা দিয়েছে। অনেক পরিবার নির্ঘুম রাত কাটাচ্ছে। স্থানীয় বনকর্মী ফোরকান জানান, বাড়ি-ঘরের ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা হচ্ছে। বনবিভাগের প্রতিনিধিদল ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমেদ জানান, হাতির তা-বে বাড়ি-ঘরের ক্ষতির হওয়ার সংবাদ পেয়েছি। এদিকে বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা আনিসুজ্জামান জানান, বনবিভাগের লোকজন এলাকায় অবস্থান করছে। বন্য হাতি প্রতিরোধে ইআরটি গঠন করা হয়েছে।
উল্লেখ্য, আনোয়ারায় বন্যহাতির আক্রমণ প্রতিরোধে জনগণের জানমাল রক্ষায় বনবিভাগ তৎপরতা বৃদ্ধি করেছে। জনগণকে সচেতন ও বন্যহাতি প্রতিরোধে এলাকায় ইআরটি দল গঠন করছে। এদিকে গত ২০ জুলাই বনবিভাগ মন্ত্রণালয়ের নির্দেশে হাতির আক্রমণে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি ও মৃতব্যক্তিদের বাড়ি পরিদর্শনে আসেন ঢাকা অফিসের ডিসিএফ সাইদুর রহমান ও চট্টগ্রাম বিভাগীয় কর্মকর্তা আবু নাছের মো. ইয়াছিন নেওয়াজ। তারা সকাল থেকে উপজেলার বটতলী, হাজিগাঁও, পশ্চিমচাল, চাপাতলী, দক্ষিণ বন্দর, বৈরাগ, গুয়াপঞ্চক হাতির আক্রমণে ক্ষতিগ্রস্ত বাড়িঘর ও নিহত ব্যক্তিদের বাড়িঘর পরিদর্শন করেন এবং তাদের খোঁজখবর নেন। পশ্চিমচাল দেয়াং পাহাড়ে অবস্থিত রাডার অফিসের কর্মকর্তাদের সাথেও মতবিনিময় করেন। আনোয়ারায় হাতির আক্রমণের বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও অবহিত করা হয় এবং বিষয়টিকে অধিকতর গুরুত্ব দেয়া হচ্ছে। গত ৬ জুলাই আনোয়ারা উপজেলা প্রশাসনের উদ্যোগে বৈরাগ ইউনিয়ন পরিষদে উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমদের সভাপতিত্বে বন্যহাতি আক্রমণ প্রতিরোধে মতবিনিময় সভাও অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন
The Post Viewed By: 310 People

সম্পর্কিত পোস্ট