চট্টগ্রাম শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১

২৪ জুলাই, ২০১৯ | ১:০৮ পূর্বাহ্ণ

এম এম আহমদ মনির, লোহাগাড়া

সরকারি স্বাস্থ্যসেবাবঞ্চিত লোহাগাড়াবাসী

হাড়ভাঙা রোগীদের জন্য স্থাপিত ট্রমা সেন্টারটি চালু হয়নি

লোহাগাড়া ২০১৩ সালের ২৯ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করেন

লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জনবলের অভাবসহ নানা সংকটে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত এলাকাবাসী। আর কক্সবাজারে আসা-যাওয়ার পথে দুর্ঘটনার শিকার হাড়ভাঙা রোগীদের দ্রুত চিকিৎসা দেয়ার লক্ষ্যে লোহাগাড়ার পদুয়া এলাকায় প্রায় তিন কোটি টাকা ব্যয়ে স্থাপিত তিনতলাবিশিষ্ট ট্রমা সেন্টারটি ২০১৩ সালের ২৯ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনের পর প্রায় ছয় বছর অতিবাহিত হতে চললেও প্রয়োজনীয় লোকবল ও সরঞ্জামাদি বরাদ্দের অভাবে চালু করা সম্ভব হয়নি।
১৯৯৫ সালে ৫০ শয্যাবিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটির উদ্বোধন করেন তৎকালীন যোগাযোগমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য কর্নেল অলি আহমদ বীর বিক্রম।
বর্তমানে রোগীর চাপও বেশি। তবে জনবলসহ নানা সমস্যায় রোগীরা কাক্সিক্ষত সেবা পাচ্ছেন না। স্বাস্থ্য কমপ্লেক্সে গাইনি কনসালটেন্ট, অর্থোপেডিক, মেডিসিন, শিশুরোগ বিশেষজ্ঞ, কার্ডিওলজিস্ট, চক্ষু বিশেষজ্ঞ, এনেসথেশিয়ান, নাক-কান-গলা বিশেষজ্ঞ, ডেন্টাল সার্জন, ফার্মাসিস্ট, স্টোর কিপার ও মেডিকেল সহকারীসহ আরো বিভিন্ন পদে জনবলের অভাব বিরাজমান। এছাড়া জনবলের অভাবে ইসিজি, এক্স-রে, আল্ট্রাসনোগ্রাফি কার্যক্রমও অচল। ফিজিওথেরাপিস্ট, স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীরও অভাব রয়েছে বলে জানা গেছে। আর ট্রমা সেন্টারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. মাহমুদুর রহমান মাঝে-মধ্যে বসে চিকিৎসাসেবা দেন। তবে বহু টাকা ব্যয়ে নির্মিত ট্রমা সেন্টারটি কার্যত হাড়ভাঙা রোগীদের কোন কাজে আসছে না। তিনতলাবিশিষ্ট ট্রমা সেন্টারে রয়েছে ২০টি শয্যা। এর মধ্যে বিশেষ কেবিন (ভিআইপি) দুটি ও সাধারণ শয্যা ১৮টি। ভবনে বিদ্যুৎ ও পানির সংযোগ রয়েছে। হাসপাতাল সূত্রে জানা যায়, প্রতিদিন অন্তত ১৫-২০ জন সাধারণ রোগীসহ হাড়ভাঙা রোগী এ হাসপাতালে আসেন। ট্রমা সেন্টারটি চালু না হওয়ায় এসব রোগী চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। হাসপাতাল-সংলগ্ন স্থানীয় বাসিন্দা খোকন চৌধুরী জানান, ট্রমা সেন্টারটি চালু না হওয়ায় ভবনটিও ক্ষতিগ্রস্ত হচ্ছে। পাশাপাশি দুর্ঘটনাকবলিত রোগীরা হাসপাতালে এসে ফেরত যাচ্ছেন।
জনস্বার্থে স্বাস্থ্য কমপ্লেক্স ও ট্রমা সেন্টারে বিরাজমান অভাব ও সমস্যাসমূহ দূর করার জন্য সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের পদক্ষেপ দাবি করেছেন এলাকাবাসী।

শেয়ার করুন
The Post Viewed By: 292 People

সম্পর্কিত পোস্ট