চট্টগ্রাম বুধবার, ১৮ মে, ২০২২

২৭ জানুয়ারি, ২০২২ | ৮:৩০ অপরাহ্ণ

চট্টগ্রামে বইমেলা শুরু ১৭ ফেব্রুয়ারি

আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে চট্টগ্রামে অমর একুশের বইমেলা শুরু করার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।১৫ দিনব্যাপী এই বইমেলা নগরের এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম সংলগ্ন মাঠে অনুষ্ঠিত হবে।

তবে করোনা পরিস্থিতি বিবেচনায় সরকারের স্বাস্থ্যবিধি সংক্রান্ত সিদ্ধান্তের আলোকে বইমেলা আয়োজনের সার্বিক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

তিনি বলেছেন, করোনা মহামারির কারণে গত বছর প্রস্তুতি থাকা সত্ত্বেও অমর একুশে বইমেলা শুরু করতে পারিনি।  বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) বিকেলে টাইগারপাসস্থ অস্থায়ী নগর ভবনে সম্মেলন কক্ষে ‘অমর একুশে বইমেলা ২০২২’ উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় আরো বক্তব্য রাখেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম, প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, শিক্ষা স্ট্যান্ডিং কমিটির সভাপতি ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, সমাজ কল্যাণ স্ট্যান্ডিং কমিটির সভাপতি আবদুস সালাম মাসুম, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, বীর মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ও পেশাজীবী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক রিয়াজ হায়দার চৌধুরী, কবি ও সাংবাদিক ওমর কায়সার, সৃজনশীল প্রকশনা পরিষদের সভাপতি মহিউদ্দিন শাহ আলম নিপু, সৃজনশীল প্রকশনা পরিষদের সাবেক সাধারণ সম্পাদক জামাল উদ্দিন, বর্তমান সাধারণ সম্পাদক আলী প্রয়াস, অভিক ওসমান, দেওয়ান মাকসুদ আহমেদ, মুহাম্মদ শামসুল হক, দীপক কুমার দত্ত, আ ফ ম মোদাচ্ছের আলী, নুরুল আবছার, গোফরান উদ্দিন টিটু, কবি আইয়ুব সৈয়দ, গল্পকার আহমেদ মনসুর, সাংবাদিক ও গল্পকার রাজীব রাহুল প্রমুখ।

বইমেলা আয়োজন করার বিষয়ে মুক্তিযোদ্ধা ও বিশেষজ্ঞ চিকিৎসক ডা. মাহফুজুর রহমান বলেন, এসি রুমে চাইতে খোলা জায়গায় করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম। স্বাস্থ্যবিধি মেনে ও টিকার সনদ যাচাই করে বাংলা একাডেমির আদলে বইমেলা আয়োজন করা যায়।

সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরী বিগত বছরের বইমেলা না হওয়ায় চট্টগ্রামের কৃতী সন্তানরা যে চসিক পদক থেকে বঞ্চিত হয়েছেন এবার সেই বকেয়া পদকসহ চসিক পুরুস্কার ঘোষণা করার জন্য মেয়রের কাছে দাবি জানান।

উল্লেখ্য, গত বছর বইমেলায় ১৩৮টি প্রকাশনী সংস্থা অংশগ্রহণ করেছিলো। তারা এবারও বইমেলায় অংশ নিবেন বলে আশাবাদ ব্যক্ত করেন মেয়র।

পূর্বকোণ/আরআর/এএইচ

শেয়ার করুন
  • 132
    Shares

সম্পর্কিত পোস্ট