চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আনোয়ারায় সরিষা চাষ: অনাবাদি জমিতে ‘হলুদ উৎসব’

নিজস্ব সংবাদদাতা, আনোয়ারা

২৭ জানুয়ারি, ২০২২ | ৬:২০ অপরাহ্ণ

আনোয়ারায় এবার বিনা জাতের চাষ পদ্ধতিতে শুরু হয়েছে সরিষা আবাদ। উপজেলার রায়পুর, হাইলধর, চাতরী, পরৈকোড়া, বারখাই ও বরুমচড়াসহ বিভিন্ন ইউনিয়নে এবার কম খরচে সরিষা উৎপাদন করছেন কৃষক।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার হাইলধর, রায়পুর, বরুমচড়া, বাখাইন, চাতরী ও পরৈকোড়া ইউনিয়নের চরাঞ্চলে কয়েক হাজার হেক্টর জমি অনাবাদি থেকে যায়। এসব অনাবাদি জমিতে আবাদ সৃষ্টি করতে গত বছর কৃষকদের মাধ্যমে ৬০ হেক্টর জমিতে সরিষার চাষ শুরু করে কৃষি অফিস। এতে সাফল্য আসায় এ বছর তা ১০ হেক্টর বেড়ে ৭০ হেক্টরে দাঁড়িয়েছে। আনোয়ারায় বিনা-৪, ৯ ও বারি-১৪, ১৭ জাতের সরিষার চাষ করা হয়েছে। প্রতি বিঘা জমি থেকে ৭-৮ মণ সরিষা পাওয়া যায়, আর প্রতি কেজি সরিষা ৬০-৭০ টাকা পর্যন্ত বিক্রি হয়।

চাতরী ইউনিয়নের কেঁয়াগড় গ্রামের কৃষক নেপাল দত্ত বলেন, ১০ শতক জমিতে এবার বিনা জাতের সরিষার চাষ করেছি। খরচ হয়েছে মাত্র ২ হাজার টাকা। ক্ষেতের সরিষা বিক্রি করে লাভের আশা করছি। তিনি বলেন, আমাদের এসব জমিতে একসময় কোন চাষাবাদ হতো না। বছরের পর বছর অনাবাদি থেকে যেত।

উপজেলা কৃষি অফিসের উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা ছরোয়ার আলম বলেন, গত বছর ৬০ হেক্টর অনাবাদি জমিতে পরীক্ষামূলকভাবে সরিষার চাষ শুরু করে সাফল্য পাওয়ায় চলতি বছর তা বেড়েছে। এবারও উপজেলায় সরিষার আবাদ বেড়েছে। আশা করছি কৃষকেরা লাভবান হবেন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট