চট্টগ্রাম বুধবার, ১৮ মে, ২০২২

২৭ জানুয়ারি, ২০২২ | ৬:০৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক 

ভিক্ষাবৃত্তি থেকে মুক্তি মিলল খুদে পথশিশুর

কন্যা শিশুটির বয়স মাত্র তিন বছর। এখনো ভালভাবে শিখেনি কথা বলা। বলতে পারে না  মা বাবার নাম।  বেশ কিছুদিন ধরে নগরীর কোতোয়ালি থানার পুরাতন রেলস্টেশনে এলাকা ভিক্ষাবৃত্তি করছিলো। রহিম -নুরজাহান নামে এক দম্পতির কাছে  রেল স্টেশন এলায়কায় ফুটপাতেই থাকতো। স্বাভাবিকভাবে দেখলে মনে হবে ওরাই শিশুটির জন্মদাতা মা-বাবা। বাস্তবে কিন্তু তা নয়।

স্থানীয় কয়েকজন ব্যক্তি বিষয়টি কোতোয়ালি থানার পরিদর্শক (ওসি) নেজাম উদ্দিনকে অবহিত করে। শিশুটির  আশ্রয় পেয়েছে ঠিকানাহারা কন্যাশিশুদের আশ্রয়স্থল ‘উপলব্দি’ নামের স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানে। ওসি নেজাম উদ্দিন জানান, গতকাল মঙ্গলবার বিকেলে আমরা জানতে পারি আনুমানিক তিন বছর বয়সী একটি শিশু রেলস্টেশনে এলাকায় এক রহিম-নুরজাহান দম্পতির কাছে  আছে। শিশুটি মাঝে মাঝে ভিক্ষাবৃত্তি করে। পরে ঘটনাস্থলে গিয়ে ওই দম্পতির সাথে কথা  বলে জানা যায় তারা শিশুটির জন্মদাতা মা-বাবা নয়। ধারণা করা হচ্ছে ওই দম্পতি নেশাগ্রস্ত। আমরা শিশুটিকে উদ্ধার করে স্বেচ্ছসেবী সংগঠন উপলব্দি’র আশ্রয়ে দিয়েছি। এ ব্যাপারে থানায় একটি সাধারণ ডায়েরিও করা হয়েছে।

ওসি বলেন, শিশুটির মা বাবা কেউ নেই। এখনো ভালভাবে কথা বলতে শিখেনি। শিশুটিকে আমরা দেখভাল করবো। কোনদিন প্রকৃত অভিভাবককে পাওয়া গেলে যাছাই বাছাই করার মাধ্যমে তাদের কাছে হস্তান্তর করা হবে। নয়তো অন্য দশটি শিশুর মতো উপলব্দিতে পড়াশোনা করে বড় হবে। 

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট