চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

তিন কিলোমিটার জায়গা দখলমুক্ত

চাক্তাই খালের ৬০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক

২৩ জুলাই, ২০১৯ | ২:১৫ পূর্বাহ্ণ

চাক্তাই খালের প্রথম দিন উচ্ছেদ অভিযানে ৬০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। অভিযানে প্রায় তিন কিলোমিটার জায়গা উদ্ধার করা হয়েছে। বহদ্দারহাট পুলিশ বক্স থেকে শুরু করে বাড়াইপাড়া হাজির পুল, সিরাজদ্দৌলা রোডের মাছুয়া ঝর্ণা ও সাবেরিয়া এলাকায় এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। গতকাল (সোমবার) সকাল ১১টা থেকে শুরু হয়ে বিকেল ৩টা পর্যন্ত এ উচ্ছেদ অভিযান চলে। অভিযানে সিডিএকে সহযোগিতা করে বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন বিগ্রেড। অভিযানের নেতৃত্বে ছিলেন সিডিএ’র স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল আলম চৌধুরী। একটি ছয়তলা ভবনসহ ছোটবড় মিলে নগরীর এ গুরুত্বপূর্ণ খালে ১৮০টি অবৈধ স্থাপনা ছিল বলে জানায় সিডিএ।
গতকাল সকালে চাক্তাই খালে সিডিএ উচ্ছেদ অভিযান শুরু করার আগেই বহদ্দারহাট পুলিশ বক্সের পাশে একটি অবৈধ তিনতলা ভবন নিজেরাই ভাঙতে শুরু করেন ভবন মালিক। এরপর সিডিএ সেখানে উচ্ছেদ অভিযান পরিচালনা না করে যায় বাড়াইপাড়া হাজির পুল এলাকায়। সেখানে প্রায় ৩০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এরপর সিরাজদ্দৌলা রোডের মাছুয়া ঝর্ণা ও সাবেরিয়া এলাকায় উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।
এ সম্পর্কে সিডিএ’র স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল আলম চৌধুরী জানান, নগরীর গুরুত্বপূর্ণ চাক্তাই খালে একটি ছয়তলা ভবনসহ ছোটবড় মিলে ১৮০টি অবৈধ স্থাপনা ছিল। এরমধ্যে অনেকগুলো স্থাপনা অবৈধ দখলদার নিজেরাই ভেঙেছে। যে স্থাপনাগুলো এখনো রয়েছে, আমরা সেগুলো উচ্ছেদ করছি। গতকাল উচ্ছেদের প্রথম দিনে প্রায় ৬০টির মত অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।
তিনি আরো বলেন, বহদ্দারহাট পুলিশ বক্স থেকে শুরু হয়ে বাড়াইপাড়া হাজির পুল, সিরাজদ্দৌলা রোডের মাছুয়া ঝর্ণা ও সাবেরিয়া এলাকায় এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। চাক্তাই খালের অবৈধ স্থাপনা উচ্ছেদের পর বামন শাহী খালের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।
উল্লেখ্য, জলাবদ্ধতা নিরসনে ‘মেগা প্রকল্প’র অংশ হিসেবে খালের উপর থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। চলতি মাসের দুই তারিখ রাজাখালী (১) খালের অবৈধ স্থাপনা উচ্ছেদের মাধ্যমে অভিযান শুরু করে সিডিএ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট