চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৪ মার্চ, ২০২১

২৩ জুলাই, ২০১৯ | ২:০৮ পূর্বাহ্ণ

নিজস্ব্ সংবাদদাতা, পটিয়া

নবনির্মিত বেড়িবাঁধ উদ্বোধনে পানি স¤পদ প্রতিমন্ত্রী ফারুক

পটিয়ায় রাবার ড্যাম নির্মাণসহ বেড়িবাঁধ নির্মাণ করা হবে

পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক এমপি বলেছেন, নদী ভাঙ্গন এলাকার মানুষের দুর্ভোগ লাগবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটি কোটি টাকা বরাদ্দ দিচ্ছেন। আমরা ভাটির দেশের মানুষ। এখানে বর্ষা মৌসুমে নিম্মাঞ্চল পানিতে একাকার হয়ে যায়। নদী ভাঙ্গন রোধ ও বেড়িবাধ রক্ষায় সরকার খুবই আন্তরিক। এ অঞ্চলের মানুষের দুর্ভোগ ও বন্যার ভাঙ্গন থেকে মানুষকে রক্ষা করতে পটিয়ায় বেড়িবাঁধ নির্মাণ করেছে। তাছাড়া ১২ কোটি টাকা বরাদ্দের মাধমে ৩০ কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণ ও ৫০ কোটি টাকা ব্যয়ে হাইড্রোলিক এলিভেটর রাবার ডেম নির্মাণ করা হবে। প্রধানমন্ত্রী চান প্রতিটি গ্রাম শহরে পরিণত হোক। আমি দেখলাম পটিয়া ও আস্তে আস্তে শহরে পরিণত হচ্ছে। তিনি বলেন, পটিয়ার এমপি হুইপ সামশুল হক চৌধুরী এলাকার উন্নয়নে খুবই আন্তরিক। তার অনুরোধে পানি সম্পদ মন্ত্রণালয়ের পুরো টিম এসে পটিয়ার ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করছেন। তাই প্রধানমন্ত্রীসহ পটিয়ার এমপি সামশুল হক চৌধুরীর হাতকে শক্তিশালী করতে তিনি সকল নেতাকর্মীদের প্রতি আহবান জানান। তিনি গতকাল সোমবার দুপুরে পটিয়া উপজেলার কাশিয়াইশের নবনির্মিত বেড়িবাঁধের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
মন্ত্রী বলেন, ৫০ মিটার দৈর্ঘ্য ও ৪.৫০ মিটার উচ্চতার এই এলিভেটর ড্যাম পানি উন্নয়ন বোর্ড প্রথমবারের মতো নির্মাণ করতে যাচ্ছে। ফলে প্রাকৃতিক পানি ধরে রেখে প্রায় আড়াই হাজার হেক্টর জমি চাষাবাদের সুবিধার আওতায় আসবে। পানি উন্নয়ন বোর্ডের এই দুটি প্রকল্প বাস্তবায়ন হলে পটিয়ায় ভাঙনরোধ ও জলাবদ্ধতামুক্ত হবে। খালের তীরের বাঁধটি যানবাহন চলাচল উপযোগী সড়কে পরিণত করারও পরিকল্পনা রয়েছে সরকারের। এরফলে ভাঙনরোধ, সেচ সুবিধা ছাড়াও যোগাযোগব্যবস্থা ও ইকো-ট্যুরিজমে বৈপ্লবিক পরিবর্তন সাধিত হবে।
পটিয়া সংসদীয় আসনের সাংসদ সামশুল হক চৌধুরী বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে পুরো পটিয়া সুরক্ষিত হবে। বন্যা বা জলাবদ্ধতা বলতে আর কিছুই থাকবে না। একই সঙ্গে পটিয়ার চেহারাও পাল্টে যাবে। পরে মন্ত্রী ¯পীডবোড যোগে শিকলবাহা খালের ভাঙ্গন এলাকা পরিদর্শন এবং ভাটিখাইন, কচুয়াই এলাকায় শ্রীমাই খালের বেঁড়িবাধ ভাঙ্গনসহ হাইদগাঁও এলাকার শ্রীমাই খালের বন্যা নিয়ন্ত্রণ রোধে হাইড্রোলিক এলিভেটর রাবার ড্যাম নির্মাণস্থান পরিদর্শন করেন।
পটিয়া উপজেলা আ.লীগের সভাপতি আ ক ম সামশুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মাহফুজুর রহমান, পানি সম্পদ মন্ত্রণালয়ের যুগ্ন সচিব মন্টু কুমুর বিশ্বাস, পানি উন্নয়ন বোর্ড চট্টগ্রাম অঞ্চলের প্রধান প্রকৌশলী মীর মোশাররফ হোসেন, নির্বাহী প্রকৌশলী বিদ্যুৎ কুমার সাহা, পটিয়া উপ বিভাগীয় প্রকৌশলী শওকত হোসেন, পৌর মেয়র অধ্যাপক হারুনুর রশিদ, উপজেলা ভাইস চেয়ারম্যান তিমির বরণ চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শিরু, উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুল হাসান, জেলা পরিষদ সদস্য দেবব্রত দাশ দেবু, দক্ষিণ জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক নুরুল হাকিম, দক্ষিণ জেলা যুবলীগ সভাপতি আ ম ম টিপু সুলতান চৌধুরী, উপজেলা আ.লীগের সাবেক সেক্রেটারি বিজন চক্রবর্তী, ইউপি চেয়ারম্যান আবুল কাসেম, এম এ হাসেম, মো. বখতিয়ার, এমপির একান্ত সচিব হাবিবুল হক, দক্ষিণ জেলা কৃষক লীগের সভাপতি মো. আতিকুর রহমান চৌধুরী, আ.লীগ নেতা আবদুল খালেক, এম এজাজ চৌধুরী, আ.লীগ নেতা আবু ছালেহ চৌধুরী, আলমগীর আলম, এম এন এ নাছির প্রমুখ।

শেয়ার করুন
The Post Viewed By: 340 People

সম্পর্কিত পোস্ট