চট্টগ্রাম শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১

২৩ জুলাই, ২০১৯ | ২:০৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বাড়ছে ডেঙ্গুর প্রকোপ আরো ১৪ রোগী শনাক্ত

রাজধানী ঢাকার মতো চট্টগ্রামেও দিনদিন বৃদ্ধি পাচ্ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। গত দুই দিনে চট্টগ্রামে নতুন করে আরও ১৪ রোগীর সন্ধান মেলেছে। চট্টগ্রাম সিভিল সার্জন কার্যাল থেকে এ তথ্য নিশ্চিত করা হয়। এর আগে গত দুই সপ্তাহে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে আট জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। এ পর্যন্ত এ মাসে চট্টগ্রামে মোট ২১ জন রোগী শনাক্ত হয়েছে। নতুন করে সন্ধান পাওয়া ১৪ রোগীর মধ্যে গতকাল (সোমবার) তিনজন ও রবিবার ১১ জনসহ মোট ১৪জন ডেঙ্গু আক্রান্ত রোগীকে শনাক্ত করা হয়। এরমধ্যে ঢাকা বিশ^বিদ্যালয়ের এক শিক্ষার্থী রয়েছে। ঢাকা থেকে বেড়াতে এসে ডেঙ্গু আক্রান্ত হলে গতকাল (সোমবার) চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করানো হয় তাকে। আর আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল ও বেসরকারি মেট্রোপলিটন হাসপাতালে চারজন করে আটজন এবং মেডিকেল সেন্টার, সিএসসিআর, রয়েল হাসপাতালে একজন করে রোগী শনাক্ত করা হয়েছে। এছাড়া ফৌজদার হাট বিআইটিএ হাসপাতালে আরও দুইজনের সন্ধান পাওয়া গেছে। এসব তথ্য চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে নিশ্চিত করা হয়েছে। এই পর্যন্ত চট্টগ্রামে মোট ২১ জন ডেঙ্গু আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে। তবে আক্রান্তদের মধ্যে বেশির ভাগই চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন বলে জানিয়েছেন চট্টগ্রাম সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী।
তিনি পূর্বকোণকে বলেন, ‘এই মাসে চট্টগ্রামে মোট ২১ রোগীর সন্ধান পাওয়া গেছে। তবে বেশিরভাগ রোগীই পূর্ণাঙ্গ চিকিৎসা শেষে বাড়ি ফিরেছেন। আর যারা চিকিৎসাধীন রয়েছে, তাদের অবস্থাও ভালো। এর আগে গত জুন মাসে নগরীর আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে একজন রোগী ভর্তি হয়ে চিকিৎসা শেষে বাড়ি ফিরেন। আর গত ছয়মাসে এ রোগে আক্রান্তের সংখ্যা ছিল মাত্র তিনজনের’।
এদিকে মরণব্যাধি এ রোগ থেকে নিস্তার পেতে চট্টগ্রামের প্রতিটি উপজেলাসহ নগরীর বিভিন্ন এলাকায় সচেতনমূলক প্রচারণা চালানো হচ্ছে জানিয়ে সিভিল সার্জন আরও বলেন, ইতোমধ্যে নগরীর আন্দরকিল্লাহসহ আশপাশের এলাকায় আমাদের পক্ষ থেকে লিফলেট বিতরণ করা হয়েছে। এ রোগ থেকে নিস্তার পেতে সবাইকে সতর্ক থাকতে হবে।

শেয়ার করুন
The Post Viewed By: 294 People

সম্পর্কিত পোস্ট