চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

৩০ শিক্ষা প্রতিষ্ঠনের অংশগ্রহণ

পেনিনসুলায় শুরু শিক্ষা মেলা ‘স্টাডি ইন ইন্ডিয়া’

নিজস্ব প্রতিবেদক

২৩ জুলাই, ২০১৯ | ২:০৬ পূর্বাহ্ণ

বন্দর নগরী চট্টগ্রামে গতকাল ২২ জুলাই থেকে শুরু হয়েছে দু’দিনের ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষা মেলা ‘স্টাডি ইন ইন্ডিয়া’। হোটেল পেনিনসুলায় এই মেলার উদ্বোধন করেন চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী। ভারত বাংলাদেশ সম্পর্ক স্থাপন করেছে শতাব্দী পুরাতন সামাজিক-সাংস্কৃতিক, ঐতিহাসিক এবং ভৌগোলিক আকৃতির দ্বারা। দুদেশের আত্মকেন্দ্রিক সম্পর্কের কারণে জনগণের কল্যাণ ও উন্নয়নশীলে বড় একটি প্রভাব আছে। দুই দেশের সংযোগ স্থাপন ও জনগণকে শক্তিশালী করতে শিক্ষা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, স্টাডি ইন ইন্ডিয়া মেলায় ভারতের ৩০টিরও বেশি বিশ^বিদ্যালয়, কলেজ এবং বোর্ডিং স্কুলগুলোর বিভিন্ন বিষয় প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশের শিক্ষার্থীরা ও তাদের অভিভাবকরা সহজেই ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি বিষয়ে এবং তথ্য সংগ্রহ করতে পারবে। এছাড়া শিক্ষার্থী এবং অভিভাবকরা এই মেলা থেকে তাদের চাহিদা, সুযোগ সুবিধা, কোর্স ফি, ইনস্টলমেন্ট সুবিধাসহ সকল তথ্য সংগ্রহ করতে পারবেন। মেলায় অংশগ্রহণকারী স্কুলগুলো হলো ইন্টারন্যাশনাল ব্যাকাল্যুরেট (আইবি), ক্যামব্রিজ (আইজিসিএসি), আইএসসিএইচ এবং সিবিএসই। কাসিগা স্কুল (দেহরাদুন), বিড়লা ইন্টারন্যাশনাল স্কুল (রাজস্থান), এমআইটি পুনের বিশ^শান্তি গুরুকুল (পুনে), ইকোলে গ্লোবাল ইন্টারন্যাশনাল গার্লসস্কুল (দেহরাদুন), দিল্লি পাবলিক স্কুল (দুর্গাপুর), আদিত্য একাডেমি মাধ্যমিক স্কুল (কলকাতা), রেডব্রিজ ইন্টারন্যাশনাল একাডেমি (ব্যাঙ্গালুর), সঞ্জয় ঘোড়াওয়াত ইন্টারন্যাশনাল স্কুল (কোলহাপুর) ইত্যাদি। মেলায় অংশগ্রহণকারী বিশ^বিদ্যালয় এবং কলেজের মধ্যে অন্যতম হলো এমিটি ইউনিভার্সিটি (কলকাতা), আদমাস ইউনিভার্সিটি (কলকাতা), ব্রেইনওয়ার ইউনিভার্সিটি (কলকাতা), জেআইএস ইউনিভার্সিটি (কলকাতা), দয়ানন্দা সাগর বিশ^বিদ্যালয় (ব্যাঙ্গালোর), শ্রী রামচন্দ্র উচ্চতর ইনস্টিটিউট শিক্ষা ও গবেষণা (চেন্নাই), আদিত্য শিক্ষা প্রতিষ্ঠান (কাকিন্দা), এসআরএম ইনস্টিটিউট অফ সায়েন্সেস এবং প্রযুক্তি (চেন্নাই), আচার্য ইনস্টিটিউটস (ব্যাঙ্গালোর), এআইএমএস ইনস্টিটিউটস (ব্যাঙ্গালোর), শর্দা বিশ^বিদ্যালয় (দিল্লি এনসিআর) মানব রচনার শিক্ষা প্রতিষ্ঠান (দিল্লি এনসিআর), লাভলী পেশাগত বিশ^বিদ্যালয় (পাঞ্জাব)।
আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশে শিক্ষার্থীদের একটি বড় সংখ্যা প্রতি বছর বাংলাদেশ থেকে ভারতে যায় উচ্চ শিক্ষা অর্জনের জন্য।
বাংলাদেশের শিক্ষার্থীরা সবসময় ভারতকে এগিয়ে রাখে। কারণ পশ্চিমা দেশগুলেরা তুলনায় ভারতে শিক্ষা ব্যয় অনেক কম এবং ভারত ও বাংলাদেশের সংস্কৃতি প্রায় একই ধরনের। এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের সময় এই মেলা অনুষ্ঠিত হলো।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট