চট্টগ্রাম সোমবার, ০১ মার্চ, ২০২১

সর্বশেষ:

২৩ জুলাই, ২০১৯ | ১:৫৮ পূর্বাহ্ণ

পূর্বকোণ প্রতিনিধি হ রাঙামাটি অফিস

রাঙামাটিতে বৃক্ষমেলা উদ্বোধন অনুষ্ঠানে দীপংকর তালুকদার

এমপি অবৈধ অস্ত্রধারীদের বাধার কারণে বনায়ন করতে পারছেনা বনবিভাগ

পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য দীপংকর তালুকদার এমপি বলেছেন, পাহাড়ে অবৈধ অস্ত্রধারীদের বাধার কারণে বন বিভাগ সামাজিক বনায়ন করতে পারছেনা। ফলে ইতোপূর্বে সামাজিক বনায়নের জন্য বরাদ্ধকৃত তিনশ কোটি টাকা ফেরৎ গেছে। বন বিভাগ কাজ করতে গেলে নানা অজুহাতে বাধা দেয়।
তিনি বলেন, সাধারণ মানুষকে অবৈধ অস্ত্রের মুখে জিম্মি করে সশস্ত্র সন্ত্রাসীরা বনায়নের বিরোধিতার পাশাপাশি সকল প্রকার উন্নয়ন কাজে বাঁধা দিচ্ছে। এসব অবৈধ অস্ত্রধারীদের কারণে পার্বত্যাঞ্চলের সংরক্ষিত বনাঞ্চল আজ হুমকির মুখে। পাহাড়ও হারিয়েছে পরিবেশের ভারসাম্য। সন্ত্রাসীদের কাছ থেকে পাহাড় ও বন রক্ষা করতে হলে প্রশাসনের সাথে স্থানীয়দেরও ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান তিনি। গতকাল সোমবার রাঙামাটিতে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০১৯ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন।
এরপূর্বে সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে চারা রোপণ শেষে সেখান থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণের পর রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণ গিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শুরুতে প্রধান অতিথি হিসেবে চারা রোপণ ও ফিতা কেটে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও মেলা-২০১৯ উদ্বোধন করেন এমপি দীপংকর তালুকদার।

জেলা প্রশাসনের সহযোগিতায় রাঙামাটি বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাঙামাটির অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম শফি কামাল। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রাঙামাটি অঞ্চলের অতিরিক্ত পরিচালক প্রণব ভট্টাচার্য্য, পুলিশ সুপার আলমগীর কবির, রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসনে চৌধুরী। এতে স্বাগত বক্তব্য দেন পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের ডিএফও মো. তৌফিকুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন শিখা ত্রিপুরা।
এ সময় উপস্থিত ছিলেন বিভিন্ন কৃষি কর্মকর্তা, সাংবাদিক, কৃষক, বৃক্ষ প্রেমিকসহ স্কুল-কলেজর শিক্ষার্থীগণ।
পরে বিভিন্ন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও স্থানীয় কৃষকদের মাঝে বিভিন্ন ফলজ ও বনজ চারা বিতরণ শেষে পৌর প্রাঙ্গণে বসানো বৃক্ষ মেলার স্টল পরিদর্শন করেন অতিথিবৃন্দ। এবার রাঙামাটি বৃক্ষ মেলায় ৩৫টি স্টল বসেছে।

শেয়ার করুন
The Post Viewed By: 280 People

সম্পর্কিত পোস্ট