চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সাগর থেকে বালু উত্তোলন, পাইপ কেটে দিল মোবাইল কোর্ট

সীতাকুণ্ড সংবাদদাতা

২৩ জানুয়ারি, ২০২২ | ৯:২৫ অপরাহ্ণ

চট্টগ্রামের সীতাকুণ্ডে সাগর উপকূলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়া বালু উত্তোলন করায় পাইপ কেটে দিয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাজ বন্ধ রাখতে নির্দেশ দেয়া হয়েছে।

রবিবার (২৩ জানুয়ারি) বিকেল সাড়ে ৪টায় বাড়বকুণ্ড ও গুলিয়াখালী সমুদ্র সৈকত এলাকায় অভিযান চালিয়ে এ নির্দেশ দেন উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো. আশরাফুল আলম।

তিনি বলেন, বাড়বকুণ্ড ও গুলিয়াখালী সমুদ্র সৈকত এলাকায় সুদীর্ঘ লোহার পাইপ বসিয়ে সাগরে ড্রেজিং করে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিলো ক্যাপিট্যাল পেট্টোলিয়াম লিমিটেড নামক একটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের কর্মকর্তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে ইতিমধ্যে কয়েক একর ফসলি জমি বালু দিয়ে ভরাট করেছে।

তিনি আরও বলেন, শুধু তাই নয়, এনবি স্টিল নামক অপর একটি প্রতিষ্ঠানের জমিও এসব বালু দিয়ে ভরাট করছে ক্যাপিট্যালের লোকজন। বেশ কিছু দিন ধরে তারা কখনো দিনে আবার কখনো রাতের আঁধারে এভাবে বালু উত্তোলন করছে। এমন খবর পেয়ে সম্প্রতি বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) একটি দল সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করে প্রশাসনের সংশ্লিষ্ট কর্তকর্তাদেরকে এসব বন্ধে উকিল নোটিশ প্রদান করেন। কিন্তু এরপরও বালু উত্তোলন বন্ধ হয়নি।

আশরাফুল আলম বলেন, ক্যাপিট্যাল পেট্টোলিয়াম লিমিটেড সাগর থেকে বালু উত্তোলনের জন্য চট্টগ্রাম জেলা প্রশাসকের কাছে অনুমতির জন্য আবেদন করেছেন। কিন্তু তারা এখনো অনুমোদন পাননি। এর আগেই তারা বালু উত্তোলন করছেন। তাই আমি সেখানে মোবাইল কোর্ট পরিচালনা করে তাদের কাজ বন্ধ করেছি এবং বালু উত্তোলনে ব্যবহৃত পাইপ কেটে দিয়েছি।

তিনি বলেন, আমি ক্যাপিট্যাল পেট্টোলিয়াম লিমিটেডকে অনুমতি ছাড়া কোন বালু উত্তোলন না করতে নির্দেশ দিয়েছি। নির্দেশ অমান্য হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

 

 

পূর্বকোণ/সৌমিত্র/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট