চট্টগ্রাম শনিবার, ০৬ মার্চ, ২০২১

সর্বশেষ:

২৩ জুলাই, ২০১৯ | ১:০০ পূর্বাহ্ণ

নগরীতে মানববন্ধন ও নাগরিক সমাবেশে দাবি

সরকারিভাবে ২৩ জুলাই ‘জাতীয় মানসিক স্বাস্থ্য দিবস’ পালন করুন

দেশের প্রায় ২ কোটি মানুষ মানসিক ব্যাধিতে আক্রান্ত, এদের মধ্যে ১৬.১ শতাংশ প্রাপ্তবয়স্ক ও ১৮.৪ শতাংশ শিশু নানারকম মানসিক রোগে ভুগছে। কিন্তু এই বিশাল ভুক্তভোগী জনগোষ্ঠীর জন্য নামমাত্র কিছু ঔষধি সেবা ছাড়া যথাযথ কোন চিকিৎসা ও নিরাময়ের জন্য ব্যবস্থা নেই। সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে মানসিক স্বাস্থ্য ইস্যুটি গুরুত্বসহকারে উপলব্ধি ও বাস্তবতার নিরিখে এবং মানসিক স্বাস্থ্য সর্ম্পকে সচেতনতা বৃদ্ধি, সেবার পরিধি বিস্তৃতি, নীতি নির্ধারণী পর্যায়ে পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের লক্ষ্যে মানসিক স্বাস্থ্য বিষয়ে একটি জাতীয় মানসিক স্বাস্থ্য দিবস ঘোষণা সময়ের দাবি।
মেন্টাল হেলথ এডভোকেসি এসোসিয়েশন’র উদ্যোগে এবং বেসরকারি উন্নয়ন সংগঠন উৎস ও দাতা সংস্থা ডিয়াকোনিয়ার সহযোগিতায় গতকাল (সোমবার) বিকেল ৪টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত ‘সরকারিভাবে ২৩ জুলাই জাতীয় মানসিক স্বাস্থ্য দিবস’ পালনের দাবিতে মানববন্ধন ও নাগরিক সমাবেশে বক্তারা এসব মন্তব্য করেন।
স্মরণীয় যে, প্রয়াত মোহসিন সিদ্দিক ওরফে লুলু কুষ্টিয়ার কুমারখালীতে মানসিক সমস্যাগ্রস্তদের সংগঠিত করে মৃত্যুর পূর্ব পর্যন্ত ‘মানসিক সমস্যাগ্রস্থ ব্যক্তিদের জাতীয় সম্মেলন’ আয়োজন করে মনোসামাজিক প্রতিবন্ধী ব্যক্তিদের মানবাধিকার ও স্বাস্থ্য অধিকার প্রতিষ্ঠায় যুগান্তকারী ভূমিকা রেখেছিলেন। তাঁর সেই অবদানকে স্মরণীয় করে রাখতে প্রয়াত মোহসিন সিদ্দিক ওরফে লুলু’র মৃত্যুদিবস ২৩ জুলাই সরকারিভাবে ‘জাতীয় মানসিক স্বাস্থ্য দিবস’ পালনের জোর দাবি জানানো হয় সমাবেশ থেকে।
আয়োজক সংগঠনের সভাপতি শরীফ শরীফ চৌহানের সভাপতিত্বে ও সদস্য মুহাম্মদ শাহ্ আলমের সঞ্চালনায় মানববন্ধনে দাবির প্রতি সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, ব্রাইট বাংলাদেশ ফোরামের নির্বাহী প্রধান উৎপল বড়–য়া, সংশপ্তক’র নির্বাহী প্রধান, লিটন চৌধুরী, ঘাসফুল’র সমন্বয়কারী সিরাজুল ইসলাম চৌধুরী, নারী যোগাযোগ কেন্দ্রের আহ্বায়ক সালমা জাহান মিলি, উৎস’র মনিটরিং অফিসার আবুল হাশেম খান, এলায়েন্স অব আরবান ডিপিওস ইন চিটাগাং’র সহ-সভাপতি আলী আহমেদ, এডলোসেন্ট এন্ড ইয়ুথ ফোরারে সদস্য মো. নাসির।
এছাড়াও সংহতি জানিয়ে অংশগ্রহণ করেন যুবমঞ্চ, এডলোসেন্ট এন্ড ইয়ুথ ফোরাম, থিয়েটার থেরাপি সেন্টার অব দি ডিজএ্যাবল্ড (টিটিসিডি), বাংলাদেশ থেরাপিউটিক থিয়েটার ইনস্টিটিউট (বিটিটিআই)-এর প্রতিনিধিবৃন্দ।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন
The Post Viewed By: 344 People

সম্পর্কিত পোস্ট