চট্টগ্রাম রবিবার, ২২ মে, ২০২২

সর্বশেষ:

১৮ জানুয়ারি, ২০২২ | ১২:৩৪ অপরাহ্ণ

বেসরকারি আইসিডি

৩৮ বছর পর নীতিমালা চূড়ান্ত

সারোয়ার আহমদ 

১৯৮৪ সালে সি ফেয়ারার্স লিমিটেড নামে বেসরকারি আইসিডি চালুর মাধ্যমে দেশে বেসরকারি আইসিডির যাত্রা শুরু হয়। এরপর কোন নীতিমালা ছাড়াই ২০২১ সাল পর্যন্ত ধাপে ধাপে গড়ে উঠেছে মোট ১৯টি বেসরকারি আইসিডি। অবশেষে ৩৮ বছর পর চূড়ান্ত অনুমোদন পেল বহু প্রতীক্ষিত আইসিডি স্থাপন ও পরিচালনা সংক্রান্ত নীতিমালা।
গত ১৯ ডিসেম্বর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এই নীতিমালা সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে যা ‘বেসরকারি খাতে ইনল্যান্ড কনটেইনার ডিপো (আইসিডি) ও কনটেইনার ফ্রেইট স্টেশন (সিএফএস) নীতিমালা, ২০২১’ নামে অভিহিত করা হলো। এর আগে গত ২০২১ সালের ১৪ অক্টোবর জাতীয় রাজস্ব বোর্ডে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের নিয়ে এর খসড়া নীতিমালার বিষয়ে আলোচনা করা হয়। ওই বৈঠকে বিভিন্ন বিষয়ে আলোচনার পর খসড়া নীতিমালাকে চূড়ান্ত করে এনবিআর।
এই চূড়ান্ত নীতিমালা অনুযায়ী নতুন স্থাপিত আইসিডিগুলোকে অবশ্যই শহরের ২০ কিলোমিটার দূরে স্থাপন করতে বলা হয়েছে। এতে প্রস্তাবিত আইসিডির কথাই বলা হয়েছে। তবে বিদ্যমান আইসিডির বিষয়ে এ সংক্রান্ত কোন বিধান রাখা হয়নি। এ বিষয়ে বেসরকারি আইসিডিগুলোর মালিকদের সংগঠন বিকডা সূত্র বলছে বিদ্যমান আইসিডিগুলো শহরের বাইরে নিয়ে যেতে হবে এমন কোন নির্দেশনা নীতিমালায় নেই। এনবিআরের সাথে আলোচনায় বিদ্যমান আইসিডিগুলো শহরের ভেতরেই রাখার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। অন্যদিকে বেসরকারি আইসিডিগুলোর বিভিন্ন সেবা মাসুলের ব্যাপারেও কোন ধারা রাখা হয়নি। কিংবা কোন ট্যারিফ কমিটিও নির্ধারণ করা হয়নি। তবে আইসিডির বাৎসরিক কার্যক্রম ও সক্ষমতা পর্যালচনার জন্য সাত সদস্যের একটি মূল্যায়ন কমিটি নির্ধারণ করে দিয়েছে এনবিআর।
অন্যদিকে আইসিডিগুলোতে কনটেইনার স্ক্যানার স্থাপনের বিষয়টিও ঐচ্ছিক রাখা হয়েছে। তবে বিকডা সূত্র জানিয়েছে, যদি কোন বেসরকারি আইসিডি কনটেইনার স্ক্যানার স্থাপন করে তবে তাদের জন্য আমদানি পণ্য খালাসের ক্ষেত্রে ৩৮ ধরনের পণ্যের বাইরে আরো কিছু পণ্য বাড়িয়ে দিতে পারে। এর বাইরে নীতিমালায় আরো উল্লেখ আছে নতুন আইসিডি স্থাপনের ক্ষেত্রে নিজস্ব মালিকানাধীন জায়গা, ভাড়া জায়গা বা লিজ নেওয়া জায়গায় আইসিডি স্থাপন করা যাবে। এক্ষেত্রে ন্যূনতম ১৫ একর জায়গা থাকতে হবে এবং সাড়ে ৪ হাজার টিইইউস কনটেইনার রাখার জায়গা থাকতে হবে। সিএফএস এর আয়তন হতে হবে আইসিডির মোট আয়তনের ৫ ভাগের ১ ভাগ। আইসিডি স্থাপনে বিদেশি বিনিয়োগ থাকলে অংশীদারিত্বে ন্যূনতম ৫১ শতাংশ বাংলাদেশি মালিকানাধীন হতে হবে। এছাড়া আইসিডির মূল গেট জাতীয় ও আঞ্চলিক মহাসড়ক থেকে ২০০ মিটার দূরে রাখতে হবে। এই নীতিমালার পাশাপাশি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের প্রণীত বেসরকারি আইসিডি নীতিমালা ২০১৬ ও সরকার প্রণীত অন্যান্য বিধি-বিধান পালন করতে হবে।
উল্লেখ্য, ১৯৮৪ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত সি ফেয়ারার্স লিমিটেড, ওশান কনটেইনারর্স লিমিটেড, শফি মোটর্স লিমিটেড ও ইকবাল এন্টারপ্রাইজ লিমিটেড নামে ৪টি বেসরকারি আইসিডি স্থাপনের পর ১৯৯৮ সালে সর্বপ্রথম একটি অফিস আদেশ জারি করে। এরপর ২০১৬ সাল পর্যন্ত স্থাপিত হয় আরো ১৪ বেসরকারি আইসিডি। তখন ২০১৬ সালে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের উদ্যোগে নৌপরিবহন মন্ত্রণালয় একটি বেসরকারি আইসিডি/অফডক নীতিমালা জারি করে। কিন্তু বেসরকারি আইসিডি’র অনুমোদন, পরিচালনা ও তদারকি যেহেতু জাতীয় রাজস্ব বোর্ডের তত্ত¡াবধানে হয়, তাই এর সুনির্দিষ্ট নীতিমালা এনবিআরকে জারি করার প্রয়োজনীয়তা ছিল দীর্ঘ দিনের। শেষ পর্যন্ত ৩৮ বছর পর হলেও চূড়ান্ত নীতিমালা জারি করেছে এনবিআর।
এ বিষয়কে বিকডা সচিব মো. রুহুল আমিন সিকদার পূর্বকোণকে বলেন, জাতীয় রাজস্ব বোর্ড আইসিডি নীতিমালা স্থাপন ও পরিচালনার জন্য নীতিমালা প্রণয়নে অনেক আগে থেকেই উদ্যোগ গ্রহণ করেন। আইসিডি সংশ্লিষ্ট যাবতীয় তথ্য উপাত্ত নিয়ে প্রথমে খসড়া একটি নীতিমালা প্রকাশ করে এনবিআর। পরে জাতীয় রাজস্ব বোর্ডেও সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের নিয়ে বৈঠক করা হয়। বৈঠকে আমাদের নানা বিষয় তুলে ধরি। সবকিছু বিবেচনা করে শেষ পর্যন্ত এনবিআর চূড়ান্ত নীতিমালা জারি করলো।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট