চট্টগ্রাম বুধবার, ০৩ মার্চ, ২০২১

২২ জুলাই, ২০১৯ | ৬:০৭ অপরাহ্ণ

নিজস্ব সংবাদদাতা, কক্সবাজার

কক্সবাজারে নিরাপদ অভিবাসন বিষয়ক সভায়

ফ্রি ভিসার নামে প্রতারণা হয় ৯০% শতাংশ

সুশীল সমাজ, স্থানীয় গ্রিভেন্স ম্যানেজম্যান্ট কমিটি, যুব স্বেচ্ছাসেবক, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, রিক্রুটিং এজেন্সি, সমাজকর্মী ও অভিজ্ঞ প্রবাসীদের অংশগ্রহণে কক্সবাজার বাস টার্মিনাল সংলগ্ন হর্টিকালচার ইন্সটিটিউটের কনফারেন্স রুমে এক পরামর্শ সভার আয়োজন করে বেসরকারী উন্নয়ন সংস্থা ইপসা।

সোমবার (২১ জুলাই) দুপুরে অনুষ্ঠিত সভায় ইপসা ও প্রকল্পের বিভিন্ন কার্যক্রম ও কর্মসূচী তুলে ধরেন ইপসা ফেয়ারার লেবার মাইগ্রেশন প্রকল্পের এসোসিয়েট রিসার্স এন্ড লার্নিং অফিসার মুহাম্মদ আবু তাহের।

ইপসার আঞ্চলিক প্রধান খালেদা বেগমের সভাপতিত্বে পরামর্শ সভায় অংশগ্রহণকারীরা উম্মুক্ত আলোচনার মাধ্যমে শ্রম অভিবাসনের সাথে সংশ্লিষ্ঠ স্টেকহোল্ডারদের চিহ্নিত করেন এবং উক্ত স্টেকহোল্ডারদের মোবিলাইজেশনের জন্য বিভিন্ন পরামর্শ প্রদান করেন। বিদেশ ফেরত এবং ভিসা সংক্রান্ত জটিলতা ও অভিবাসন বিষয়ক অভিযোগের নিষ্পত্তির বিভিন্ন কার্যক্রম সবার সামনে তুলে ধরেন ইপসা কক্সবাজারের সিনিয়র কর্মকর্তা মুহাম্মদ জসিম উদ্দিন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মুহাম্মদ নুরুল আবসার। তিনি বলেন ‘ফ্রি ভিসা বলতে কোন ভিসা নেই, আমাদের দেশের প্রতারণা ৯০% শতাংশ হয় এই ফ্রি ভিসার নামে। তাছাড়া জনগণকে বিদেশ সংক্রান্ত চুক্তি করতে হবে রিক্রুটিং এজেন্সির সাথে, কোন ব্যক্তির সাথে নয়। অথচ এই খাতটি প্রতারণা ও দালাল নির্ভর হয়ে গেছে। বিশেষ অতিথি ছিলেন ইপসা মানব পাচাররোধ প্রকল্পের প্রোগ্রাম কোঅডির্নেটর হোসনে আরা রেখা, লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী আমানুল্লাহ আমান, এড. সাকী এ কাউসারসহ অন্যান্য সরকারী কর্মকর্তা, সাংবাদিকবৃন্দ, এনজিও প্রতিনিধি, জিএমসি সদস্য, যুব স্বেচ্ছাসেবক দলের সদস্যবৃন্দ।

পূর্বকোণ/পলাশ

শেয়ার করুন
The Post Viewed By: 417 People

সম্পর্কিত পোস্ট