চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

বাঁশখালী পৌর নির্বাচন : ভোটযুদ্ধে আ. লীগ-বিএনপি

নিজস্ব সংবাদদাতা, বাঁশখালী

১৪ জানুয়ারি, ২০২২ | ২:১৪ অপরাহ্ণ

নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে উত্তাপ-উত্তেজনা ছড়িয়ে পড়েছে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের ভয়-ভীতি, প্রচারণা গাড়ি ভাঙচুরের অভিযোগে উদ্বেগ-উৎকণ্ঠায় রয়েছেন প্রার্থী ও ভোটাররা। এছাড়াও সরকারদলীয় চেয়ারম্যান ও নেতাকর্মীরা পৌর নির্বাচনে প্রচারণায় অংশ নিয়েছেন। তাদের মধ্যে কয়েকজনের উদ্ধত্যপূর্ণ বক্তব্যে শঙ্কিত প্রার্থীরা।  আগামী ১৬ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে। ৯টি ওয়ার্ডে ১১টি ভোটকেন্দ্রে ইভিএম মেশিনে ভোট গ্রহণ করা হবে।  মেয়র পদে আ. লীগ সমর্থিত প্রার্থী এসএম তোফাইল বিন হোছাইনের সঙ্গে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন সাবেক মেয়র বিএনপি নেতা কামরুল ইসলাম হোসাইনী। এতে নির্বাচনও আ.লীগ ও বিএনপির জন্য মর্যাদার লড়াই হয়ে দাঁড়িয়েছে।

প্রচার-প্রচারণা শুরু পর থেকে দুই দলের নেতাকর্মীদের মধ্যে চাঙাভাব বিরাজ করেছে। আজ শুক্রবার মধ্যরাতে শেষ হচ্ছে নির্বাচনী প্রচার-প্রচারণা।  এদিকে, শেষমুহূর্তের প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রার্থী, কর্মী-সমর্থকেরা। দম ফেলানোর জন্য ফুসরত নেই। তবে, নির্বাচন ঘনিয়ে আসতেই প্রার্থীর গাড়ি ভাঙচুর, কর্মীদের ভয়-ভীতি দেখানোর অভিযোগ ওঠেছে।  সাবেক মেয়র মো. কামরুল ইসলামহোসাইনী দাবি করেছেন, প্রচারণায় সংঘাত-সংঘর্ষ এড়ানোর জন্য অনেকটা একলা পথে হেঁটেছি।

তবে শেষমুহূর্তে এসে প্রচার গাড়ি ভাঙচুর ও কর্মীদের ভয়-ভীতি দেখানো হচ্ছে। এছাড়াও বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানরা কেন্দ্র দখলের হুমকি দিচ্ছেন। এতে ভোটের দিনের পরিবেশ নিয়ে এখন শঙ্কা দেখা দিয়েছে।  সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের সকল প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। আইন-শৃঙ্খলা রক্ষা ও স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে দায়িত্ব পালনের জন্য নয় জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করেছে জেলা প্রশাসন।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছা. সুমনী আকতার জানান, ১৪ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত আইন-শৃঙ্খলা রক্ষা ও মোবাইল স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে দায়িত্ব পালন করবেন নয় জন ম্যাজিস্ট্রেট। তারা হলেন, মো. রায়হান মেহেবুব, আশরাফুল হাসান, মিল্টন বিশ্বাস, জিসান বিন মাজেদ, সজীব কান্তি রুদ্র, মো. আতিকুর রহমান, মো. রাজিব হোসেন, আশরাফুল আলম, মো. মাসুদ রানা,  মেয়র পদে এডভোকেট তোফাইল বিন হোছাইন  (নৌকা) ও কামরুল ইসলাম হোসাইনী (মোবাইল ফোন) প্রতিদ্বন্দ্বিতা করছেন। সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১, ২ ও ৩ নং ওয়ার্ডে রুজিয়া আকতার (জবাফুল), হামিদা বেগম (আনারস), সেতারা বেগম (চশমা), সারাবান তাহুরা ফেরদৌসি কলি (অটোরিক্সা) লড়ছেন। ৪, ৫ ও ৬নং ওয়ার্ডে রোজিয়া সুলতানা (আনারস), রেবা তালুকদার (চশমা)। ৭, ৮ ও ৯নং ওয়ার্ডে নারগিস আক্তার (জবাফুল), সাদেকা নুর খানম বিউটি (আনারস), করিমা আক্তার (টেলিফোন), খালেদা বেগম (চশমা) প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে লড়ছেন ৪৪ জন প্রার্থী।

ভোটার সংখ্যা ২৬ হাজার ৯৮০ জন। ভোট গ্রহণে ১২জন প্রিসাইডিং অফিসার, ৯২ জন সহকারী প্রিসাইডিং অফিসার ও ১৮৩ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন। বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার মো. সাইদুজ্জামান চৌধুরী বলেন, প্রার্থী ও ভোটারদের সহযোগিতায় অবাধ, সুষ্ঠু নির্বাচন উপহার দিতে চাই।  বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) কামাল উদ্দীন, ভোটাররা নির্বিঘেœ ভোট দেওয়ার জন্য পর্যাপ্ত র‌্যাব, বিজিবি ও পুলিশ মোতায়েন করা হবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট