চট্টগ্রাম শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২

সর্বশেষ:

১ ডিসেম্বর, ২০২১ | ৫:৫৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে তিন বাজার পলিথিনমুক্ত করতে প্রচারণা

নগরীর তিনটি বাজারকে পলিথিনমুক্ত করতে ব্যাপক প্রচারণা চালাচ্ছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। 

আজ বুধবার (১ ডিসেম্বর) সকালে নগরীর কাজির দেউড়ি কাঁচাবাজারে পলিথিন ব্যবহার রোধ করতে বাজারের ক্রেতা ও বিক্রেতাদের উব্ধুদ্ধ করেন জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন। 

বাজার করতে আসা এক ক্রেতা বলেন, আমি আজ বাজার করতে এসে পলিথিন ছাড়া বাজার করেছি। যেহেতু বাজারে পলিথিন নেই তাই কাপড়ের ব্যাগ কিনে বাজার নিয়েছি। কাপড়ের ব্যাগে বাজার করে আমার কোন অসুবিধা হয়নি। তবে বিক্রেতারা মাছ কেটে পানি ঝরিয়ে মাছ দিলে আর কোন অসুবিধা হবে না।

বাজারের এক মাছ বিক্রেতা বলেন, ‘আমরা নিজেরা কাপড়ের ব্যাগ কিনে এনে ক্রেতাদের দিচ্ছি। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের এই উদ্যোগকে আমরা স্বাগত জানাচ্ছি। শুধু চট্টগ্রামে না আমরা সারাদেশে পলিথিন ব্যবহার বন্ধ করার আহবান জানাচ্ছি।’

মূলত তিনটি বাজারকে পলিথিনমুক্ত করতে সোমবার সিটি মেয়র পলিথিনমুক্ত বাজার উদ্বোধন করেন। বাজারগুলোকে দুইদিন সময় দেয়া হয় পলিথিনগুলো সরিয়ে ফেলতে। আজও পলিথিনমুক্ত চট্টগ্রাম গড়তে প্রচার চালানো হয়। ইতিমধ্যে প্রতিটি মার্কেটে ২ জন করে সিকিউরিটি গার্ড ও ১০ জন করে ভোলান্টিয়ার কাজ করছে। সকালে কাজির দেউড়ি বাজারে পলিথিন ছাড়া বাজার বিক্রি করতে দেখা যায় । এতে ক্রেতারাও খুবই স্বাচ্ছন্দ্য বোধ করছেন। মানুষ যত্রতত্র পলিথিন ফেলার কারণে নগরীর ড্রেনগুলোতে পানি আটকে থেকে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এমনকি এই পলিথিনের কারণে কর্ণফুলী নদীতে ড্রেজিং করতেও সমস্যা হয়। পরিবেশদূষণকারী এই পলিথিন রোধ করে নগরবাসীকে সুন্দর শহর উপহার দিতে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এই উদ্যোগ গ্রহণ করেছে।

 

পূর্বকোণ/পিআর/পারভেজ

শেয়ার করুন
The Post Viewed By: 528 People

সম্পর্কিত পোস্ট