চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

উচ্চ ঝুঁকির ১২টি দেশের ভারতীয় তালিকায় বাংলাদেশও

পূর্বকোণ ডেস্ক

২৯ নভেম্বর, ২০২১ | ৮:৫০ অপরাহ্ণ

করোনার উদ্বেগজনক ধরন অমিক্রনের সংক্রমণ নিয়ে ১২টি দেশকে অন্তর্ভুক্ত করে উচ্চ ঝুঁকির একটি তালিকা তৈরি করেছে ভারত। এসব দেশ থেকে ভারতে যাওয়া নাগরিকদের নয়াদিল্লির আইজিআই বিমানবন্দরে করোনার আরটি-পিসিআর পরীক্ষা করা হচ্ছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ওই সব দেশ থেকে দিল্লির বিমানবন্দরে আসা লোকজনের করোনা পরীক্ষা গতকাল রবিবার থেকে শুরু হয়েছে বলে জানায় ভারতীয় গণমাধ্যমগুলো। এ ছাড়া বাকি ৯ দেশ থেকে আসা ব্যক্তিরা করোনা পরীক্ষার জন্য নমুনা দিয়ে বিমানবন্দর ত্যাগ করার অনুমতি পাবেন। পরে তাঁদের ফলাফল জানিয়ে দেওয়া হবে। ফলাফল পজিটিভ বা নেগেটিভ হলে তাঁদের বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

ভারতের এ তালিকায় থাকা দেশগুলো হলো বাংলাদেশ, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরায়েল। করোনার নতুন ধরন অমিক্রন নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে ভারত এ উদ্যোগ নিয়েছে বলে খবরে বলা হয়।

প্রসঙ্গত, ভারত ছাড়াও ইতিমধ্যে আরও কয়েকটি দেশ অমিক্রনের সংক্রমণ ঠেকাতে বাইরের দেশ থেকে সেসব দেশে আসতে ইচ্ছুক ব্যক্তিদের বিষয়ে নানা বিধিনিষেধমূলক পদক্ষেপ গ্রহণ করেছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট