চট্টগ্রাম সোমবার, ২৪ জানুয়ারি, ২০২২

২৭ নভেম্বর, ২০২১ | ১১:১৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

মিরসরাইয়ের পাহাড়ে মিললো সভ্যতার প্রাচীনতম নিদর্শন

চট্টগ্রামের মিরসরাই উপজেলার ওয়াহেদপুর পাহাড়ে মিলেছে আড়াই হাজার বছরের পুরানো প্রত্মতত্ত্ব সম্পদের। আঞ্চলিক গবেষণা প্রতিষ্ঠান ‘নয়া দালান’ এর উদ্যোগে উক্ত প্রত্মতত্ত্বস্থানটি নিয়ে দীর্ঘদিন গবেষণা ও পরীক্ষা নিরীক্ষার পর শনিবার সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এ সম্পর্কিত তথ্য উপাত্ত উপস্থাপন করা হয়।
নয়া দালানের উপদেষ্টা ড. কামাল উদ্দিনের সঞ্চালনায় প্রধান উপদেষ্টা এমডি এম মহিউদ্দিন চৌধুরী সিআইপির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. মিজানুর রহমান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা চট্রগ্রাম জেলা পরিষদের সদস্য উপদেষ্টা শেখ আতাউর রহমান, প্রত্মতত্ত্ব স্থানটির আবিষ্কারক ওসমান গনি এনু ও প্রত্মতত্ত্ব বিশেষজ্ঞ ড. আহমেদ আবদুল্লাহ।

লিখিত বক্তব্যে নয়া দালানের চেয়ারম্যান মুজাহিদুল ইসলাম সাংবাদিকদের জানান, কয়েকদফা বিশেষজ্ঞ দলসহ এটি খনন করে নিশ্চিত করা হয় স্থাপনার। এরপর বয়স নির্ধারণের জন্য আমেরিকার আর্টেমিস টেস্টিং ল্যাবে সেম্পল পাঠানো হয়। রিপোর্টে জানানো হয় এটির বয়স ২৩০০ থেকে ২৭০০ বছরের পুরানো। চট্টগ্রাম জেলা প্রশাসক মমিনুর রহমানের প্রচেষ্টায় সরকারি উদ্যোগে প্রত্মতত্ত্ব স্থানটি খনন প্রক্রিয়া চলছে। এ প্রত্মতত্ত্ব স্থানটি খনন কাজ ত্বরান্বিত করতে বিভিন্ন মন্ত্রনালয়ের সাথে সমন্বয় করে অগ্রণী ভুমিকা পালন করছেন তিনি।
চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. মিজানুর রহমান বলেন, ‘ভৌগোলিক আশীর্বাদ পুষ্ট ষোড়শী কন্যা খ্যাত মীরসরাইয়ের রয়েছে দীর্ঘ ইতিহাস ঐতিহ্য। এগুলা ধরে রাখার পাশাপাশি সরকারের উন্নয়ন কাজে নয়া দালানের মতো একটি প্রতিষ্ঠান দরকার ছিলো। প্রত্মতত্ত্ব অনুসন্ধান দিয়ে সফলতার সাথে সেটি নয়া দালান করে দেখিয়েছি।’
প্রধান উপদেষ্টা এমডিএম মহিউদ্দিন চৌধুরী নয়া দালানের নামকরণ, উৎপত্তির পটভূমি এবং ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা তুলে ধরে বলেন, সরকারের চলমান উন্নয়ন কর্মকান্ডের সাথে তাল মিলিয়ে স্থানীয় জনগণ কিভাবে এই মহাযজ্ঞে নিজেদের সম্পৃক্ত করে জাতীয় উন্নয়নে ভুমিকা রাখবে সে দিক নির্দেশনা তুলে ধরেন।
এসময় আরো উপস্থিত ছিলেন নয়া দালান সংগঠনের উপদেষ্টা ডা. জামশেদ আলম, শাহ আলম নিপুণ, তাহের আহমেদ, শ্রী কালু কুমার দে, আব্দুল আওয়াল চৌধুরী, কামরুল হাসান এফসিএ, সাংবাদিক নুরুল আলম, রাশেদা আক্তার মুন্নী, মো. আলমগীর, আশরাফ উদ্দিন সোহেল, এজেডএম সাইফুল ইসলাম টুটুল।

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন
The Post Viewed By: 505 People

সম্পর্কিত পোস্ট