চট্টগ্রাম সোমবার, ২৪ জানুয়ারি, ২০২২

২৭ নভেম্বর, ২০২১ | ১০:১৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

‘বাংলাদেশিদের দক্ষতা না থাকায় বিশ্ব শ্রমবাজার অন্যদের দখলে’

উন্নত দেশ গড়তে সাত কোটি মানুষকে কর্মক্ষেত্রে দক্ষতা উন্নয়নের মাধ্যমে বিদেশে অভিবাসনের ব্যবস্থা করতে হবে। আমাদের লোকদের দক্ষতা না থাকায় অন্যদেশগুলো আর্ন্তজাতিক শ্রম বাজার দখল করছে। আমরা আগামী চার বছরে ১ লাখ চালককে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তিতে রূপান্তর করে অভিবাসনের ব্যবস্থা করবো। বিদেশে চালকদের শ্রমবাজার দখল করে রেখেছে পাকিস্তান ও ভারতের নাগরিকরা। আমরা পারছি না তার একটাই কারণ আমাদের লোকদের দক্ষতা নেই। সরকার দেশে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) অধীনে বেশ কিছু প্রশিক্ষণ প্রকল্প হাতে নিয়েছে।

শনিবার (২৭ নভেম্বর) সকালে নাসিরাবাদে চট্টগ্রাম মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র কর্তৃক “নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন” শীর্ষক আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে যুগ্মসচিব ও জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর অতিরিক্ত মহাপরিচালক মীর খায়রুল আলম এসব কথা বলেন।

চট্টগ্রাম মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ প্রকৌশলী আশরিফা তানজীমের সভাপতিত্বে এবং জেনারেল শিক্ষক আবু হেনা মোহাম্মদ মোস্তফা কামাল এর সঞ্চালনায় উক্ত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার (ভূমি) মাসুমা জান্নাত। এছাড়াও বক্তব্য রাখেন সীতাকুন্ড উপজেলার মহিলা ভাইস-চেয়ারম্যান জয়নব বিবি জলী, বিআরডিবির উপ-পরিচালক মোরশেদ আলম, মহিলা চেম্বার অব কমার্সের পরিচালক ও তিলোত্তমা প্রতিষ্ঠাতা শায়লা আবেদীন।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন
The Post Viewed By: 537 People

সম্পর্কিত পোস্ট