চট্টগ্রাম বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২

২৭ নভেম্বর, ২০২১ | ১২:৫০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক 

হাটহাজারী ও রাঙ্গুনিয়া : প্রচারণা শেষ, কাল ভোট

তৃতীয় ধাপে অনুষ্ঠেয় ইউপি নির্বাচনের (ইউপি) প্রচার-প্রচারণা শেষ হয়েছে। গতকাল শুক্রবার শেষদিনে চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীরা সমর্থকদের প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় কাটান। আগামীকাল রবিবার হাটহাজারী ও রাঙ্গুনিয়া উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

তবে এ ধাপে রাউজানে ভোট গ্রহণের কথা থাকলেও চেয়ারম্যান থেকে শুরু করে মেম্বার পর্যন্ত সবাই বিনাভোটে নির্বাচিত হচ্ছেন। এদিকে, ভোট গ্রহণের সকল প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন। ভোট গ্রহণের সকল সরঞ্জাম ইতিমধ্যেই উপজেলায় পৌঁছে গেছে। আজ শনিবার বিকেল থেকে ব্যালট পেপার ও নির্বাচনী সরঞ্জাম ভোটকেন্দ্রে পৌঁছানো হবে।

হাটহাজারী : নিজস্ব সংবাদদাতা জানান, উপজেলার ১৩টি ইউনিয়নে আগামীকাল রবিবার ভোট গ্রহণ  অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ করা হবে। নির্বাচনকে ঘিরে ৪ স্তরের নিরাপত্তাব্যবস্থা নিয়েছে প্রশাসন। নির্বাচনে মাঠে থাকবে পুলিশ, বিজিবি, র‌্যাব ও আনসার বাহিনী। এদিকে, নির্বাচনের আগমুহূর্তে নাঙ্গলমোড়া, ফতেপুর, গড়দুয়ারা ইউনিয়নে বিভিন্ন প্রার্থীর ঘরে হামলা, পোস্টার-ব্যানার ছিঁড়ে ফেলার অভিযোগ রয়েছে। এতে শঙ্কা আর আতঙ্কে রয়েছেন ভোটার ও প্রার্থীরা।

উপজেলা নির্বাচন কর্মকর্তা সৈয়দ এসডি আনোয়ার খালেদ পূর্বকোণকে বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ভোটাররা নির্ভয়ে প্রয়োগ করতে পারবেন। প্রতিটি কেন্দ্রে আইন শৃঙ্খলা রক্ষায় পর্যাপ্ত সংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োজিত থাকবেন। পুলিশ, র‌্যাব ছাড়াও ৩ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। ১২ নং চিকনদন্ডী ইউনিয়নে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ করা হবে।

৪ নং গুমানমর্দ্দন ইউপির আওয়ামী লীগ দলীয় প্রার্থী বর্তমান চেয়ারম্যান মুজিবুর রহমান ও ৮ নং মেখল ইউপিতে বর্তমান চেয়ারম্যান সালাউদ্দিন চৌধুরী নৌকা প্রতীকের একক প্রার্থী হওয়ায় এই দুই ইউপিতে চেয়ারম্যান পদে ভোট গ্রহণ করা হচ্ছে না।

নির্বাচনে ২নং ধলই ইউপিতে চেয়ারম্যান পদে লড়ছেন আ. লীগ প্রাথী শাহনেওয়াজ হোসেন চৌধুরী (নৌকা), আওয়ামী লীগ নেতা আবুল মনসুর (আনারস), মো. হারুন অর রশিদ (মোটর সাইকেল), জানে আলম চৌধুরী (হাতপাখা)। ৩ নং মির্জাপুর ইউপিতে আকতার হোসেন খাঁন (নৌকা), আ. লীগ ঘরানার এনাম উদ্দিন তালুকদার (আনারস), রহিম উদ্দিন চৌধুরী (অটোরিকশা)। ৫ নং নাঙ্গলমোড়া ইউপিতে হুমায়ুন কবির (নৌকা), আ. লীগ ঘরনার হারুনুর রশিদ (আনারস) ও বর্তমান চেয়ারম্যান সিরাজুল হক (ঘোড়া)। ৬ নং ছিপাতলী ইউপিতে নুরুল আবেদিন (নৌকা) ও বর্তমান চেয়ারম্যান বিএনপির নুরুল আহসান লাভু (আনারস)। ৯ নং গড়দুয়ারায় মো. এনামুল হক চৌধুরী (অটোরিকশা), মো. সরোয়ার মোরশেদ তালুকদার (নৌকা), আবদুল মাবুদ (আনারস)। ১০ নং উত্তর মাদার্শা রফিকুল কাদের (অটোরিকশা), জাকের হোসেন (মোটর সাইকেল) মো. সাহেদুল আলম (নৌকা), কাজী মো. মহসিন (আনারস)। ১১ নং ফতেপুরে মো. জয়নুল আবেদীন (নৌকা), মো. জাকের হোসেন (আনারস), সেকান্দর (মোমবাতি)। ১২ নং চিকনদন্ডী হাসান জামান বাচ্চু (নৌকা), জহুরুল আলম (চশমা), আহম্মদ নুর (মোটর সাইকেল), কাজী মোহাম্মদ আলমগীর (আনারস), মো. জাবেদ (হাতপাকা)। ১৩ নং দক্ষিণ মাদার্শায় আবদুল মজিদ (অটোরিকশা), মো. সরোয়ার (নৌকা), মো. আকতার (চশমা) ও মো. আবুল হোসেন (আনারস)। ১৪ নং শিকারপুর ইউপিতে আবু বক্কর সিদ্দিকী (নৌকা), আকবর আলী (টেলিফোন) ও আবদুল খালেক (আনারস)। ১৫ নং বুড়িশ্চর ইউপিতে বেলাল উদ্দিন (নৌকা), মো. রফিক (চশমা), মো. জাহেদ হোসেন (আনারস)।

নির্বাচনে আ. লীগ প্রার্থী ১১ জন। বিদ্রোহী ও স্বতন্ত্র প্রার্থী মিলে ২৬ জন প্রার্র্থী ভোটের মাঠে রয়েছেন। এছাড়াও সংরক্ষিত মহিলা সদস্য পদে ৯২ জন,  সাধারণ সদস্য পদে ৪৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

হাটহাজারী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ শাহাদাত হোসেন বলেন, পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি নেওয়া হয়েছে।

১৩টি ইউনিয়নে ভোটার সংখ্যা ২ লাখ ৫৬ হাজার ৯৯৩ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৩১ হাজার ৯১৪ ও মহিলা ভোটার ১ লাখ ২৫ হাজার ৭৯ জন। ১২২টি ভোটকেন্দ্রে ৬৩৩ বুথে ভোটাররা ভোটাধিকার প্রয়োগ করবেন।

রাঙ্গুনিয়া : নিজস্ব সংবাদদাতা জানান, রাত পোহালেই (কাল ২৮ নভেম্বর) ১৩ ইউনিয়ন পরিষদের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এরমধ্যে ৮ ইউপিতে বিনাভোটে চেয়ারম্যান নির্বাচিত হতে যাচ্ছেন আ. লীগ সমর্থিত প্রার্থীরা। চেয়ারম্যান পদে ভোট হবে বাকি ৫টিতে। ১৩ ইউপিতে সংরক্ষিত মহিলা ওয়ার্ডে ১০৬ জন ও সাধারণ সদস্য পদে ৩১৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

চেয়ারম্যান পদে ৫ ইউনিয়নে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের বিপরীতে বিদ্রোহী প্রার্থীদের আনারস প্রতীকের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে।

গতকাল শুক্রবার প্রচার-প্রচারণার শেষদিনে প্রচারণা আর গণসংযোগে মুখর ছিল রাঙ্গুনিয়ার মাঠ-ঘাট। বেতাগীর বিভিন্ন এলাকায় গণসংযোগ, পথসভায় প্রচারণায় ব্যস্ত সময় কাটিয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নূর কুতুবুল আলম। এসময় নৌকা প্রতীকের বিজয় নিশ্চিতে দলীয় নেতাকর্মীদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

এদিকে, সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কা প্রকাশ করেন ওই ইউনিয়নের আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী শফিউল আলম। প্রচারণার শেষদিনে নূর আহাম্মদ শাহ মাজার প্রাঙ্গণে আয়োজিত পথসভায় এই শঙ্কা প্রকাশ করেন তিনি। সুষ্ঠু ভোটদানের লক্ষ্যে র‍্যাব-বিজিবি ও আইনশৃঙ্খলা বাহিনীর টহল জোরদার করার দাবি করেছেন তিনি। এছাড়াও উপজেলার ইসলামপুর, দক্ষিণ রাজানগর, হোসনাবাদ ও লালানগরেও নৌকা ও স্বতন্ত্র প্রার্থীরা প্রচারণার শেষ দিন মাঠে জোর প্রচারণা চালিয়েছেন। শুধু চেয়ারম্যান প্রার্থীরাই নয়, প্রচারণার শেষ দিন রাঙ্গুনিয়ার ১৩ ইউনিয়নে মাঠ চষে বেড়িয়েছেন মেম্বার প্রার্থীরাও।

রাঙ্গুনিয়ার ১৩ ইউনিয়ন পরিষদের মধ্যে ৮ চেয়ারম্যান, ৩ ইউপি সদস্য ও ১ জন সংরক্ষিত ইউপি সদস্য পদে প্রার্থীরা বিনাভোটে নির্বাচিত হতে যাচ্ছেন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 326 People

সম্পর্কিত পোস্ট