চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ডিসেম্বর, ২০২১

সর্বশেষ:

২০ অক্টোবর, ২০২১ | ১:০৭ অপরাহ্ণ

বান্দরবান প্রতিনিধি

বান্দরবানে প্রবারণা উৎসব, রাতে উড়বে শত শত ফানুস

বান্দরবানে শুরু হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা। ধর্মীয় ও সামাজিক এই উৎসবকে ঘিরে আনন্দ উৎসবের আমেজ বিরাজ করছে পার্বত্য জেলা বান্দরবানে। যদি ও করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে শুধুমাত্র ধর্মীয় আচার অনুষ্টান উদযাপন করছে বৌদ্ধ ধর্মাবলম্বী নারী ও পুরুষেরা। প্রবারণা পূর্নিমা পালন বৌদ্ধ ধর্মালম্বীদের অন্যতম উৎসব।

বৌদ্ধ ধর্মালম্বীদের মতে প্রবারণা পূর্ণিমার দিনই রাজকুমার সিদ্বার্থের মাতৃগর্ভে প্রতিসন্দি গ্রহণ, গৃহত্যাগ ও ধর্মচক্র প্রবর্তন সংঘটিত হয়েছিল তাই প্রতিটি বৌদ্ধ ধর্মালম্বীদের কাছে দিনটি বিশেষভাবে স্মরণীয় হয়ে আছে।

এদিকে প্রবারণা পুর্ণিমা পালন উপলক্ষে সকাল থেকে বান্দরবানের বিভিন্ন বিহারে বিহারে চলছে ধর্মীয় দেশনা, ভিক্ষুদের উদ্দেশ্যে অর্থ ও অন্নদান, ফুল পূজা আর উপাসক-উপাসিকারা গ্রহণ করছে অষ্টশীল ও দশশীল। বিহারে বিহারে চলছে ধর্মীয় দেশনা ও জগতের সকল প্রাণির মঙ্গল কামনা ও করোনা মুক্তির কামনায় করা হচ্ছে বিশেষ প্রার্থনা।

বিহারে বিহারে বৌদ্ধ ধর্মালম্বী নারী ও পুরুষেরা উপস্থিত হয়ে সুখ : শান্তি লাভ ও পারিবারিক সুস্থতার জন্য প্রার্থনায় জড়ো হচ্ছে। দায়ক-দায়িকারা মোমবাতি, ধুপকাঠি প্রজ্জলন আর বৌদ্ধ ভিক্ষুদের ছোয়াইং (বিভিন্ন ধরনের খাবার) প্রদান করে দিনটি উদযাপন করছে। প্রবারণা পুর্ণিমা পালন উপলক্ষে সন্ধ্যায় পুরাতন রাজবাড়ির মাঠ থেকে মহারথ টেনে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে নিয়ে যাওয়া হবে রাজগুরু বৌদ্ধ বিহারে ও উজানীপাড়া মহা বৌদ্ধ বিহারে, আর নানা ধরণের ফানুস বাতি উড়ানোর পাশাপাশি বৃহস্পতিবার মধ্যরাতে সাংগু নদীতে রথ বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে বৌদ্ধ সম্প্রদায়ের এই প্রবারণা উৎসব।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন
  • 26
    Shares
The Post Viewed By: 250 People

সম্পর্কিত পোস্ট