চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ডিসেম্বর, ২০২১

সর্বশেষ:

১৯ অক্টোবর, ২০২১ | ১:১৬ অপরাহ্ণ

মিজানুর রহমান

বাজার ছেড়ে ভিড় টিসিবির ট্রাকে

দুই ছেলে, তিন মেয়েসহ সাত জনের সংসার রমিজ উদ্দিনের। নগরীর ফিরিঙ্গি বাজার এলাকার এই বাসিন্দা গতকাল টিসিবির পণ্য কিনতে লাইনে দাঁড়িয়েছিলেন কোতোয়ালী মোড় এলাকায়। প্রায় দুই ঘণ্টার বেশি লাইনে দাঁড়ালেও পণ্য কেনা হয়নি তার। খুচরা কাপড় বিক্রেতা রমিজের সিরিয়াল আসার আগেই শেষ হয়ে যায় টিসিবির ট্রাকে রাখা তেল, চিনি ও ডাল।

জানতে চাইলে রমিজ উদ্দিন পূর্বকোণকে বলেন, বাজারে গিয়ে কোনো পণ্যে হাত দেওয়ার অবস্থা নেই। প্রতিটি নিত্য পণ্যের দাম এখন প্রায় দ্বিগুণ। টিসিবির ট্রাকে সরকার ন্যায্যমূল্যে নিত্যপণ্য বিক্রি করে। তাই এখানে তেল ও মশুর ডাল কিনতে এসেছিলাম। অনেকক্ষণ লাইনে দাঁড়ালেও পণ্য মিলেনি। এতো কম পণ্য, অথচ কত বেশি ক্রেতা- পণ্য মিলবে কীভাবে?

কোতোয়ালী মোড়ে টিসিবির পণ্য বিক্রির ডিলার আলাউদ্দিন আহমেদ। টিসিবির পণ্যের জন্য ক্রেতাদের হাহাকারের বর্ণনা তার কণ্ঠেও। আলাউদ্দিন পূর্বকোণকে বলেন, ১৫০০ কেজি পেঁয়াজ, ৩০০ কেজি চিনি, ৩০০ কেজি ডাল এবং ৪০০ লিটার তেল নিয়ে সকাল ১০টায় টিসিবির পণ্য বিক্রি শুরু করি। দুপুরের মধ্যেই চিনি, ডাল এবং তেল বিক্রি শেষ হয়ে যায়।

তিনি বলেন, বাজারে নিত্য পণ্যের দাম ঊর্ধ্বমুখী থাকায় এখন প্রায় প্রতিদিন টিসিবির ট্রাকের সামনে দীর্ঘ সারি তৈরি হয়। মধ্যবিত্ত থেকে শুরু করে নানা শ্রেণি ও পেশার মানুষ টিসিবির পণ্য কিনতে ভিড় করছেন। সরবরাহ সীমিত থাকায় সবাইকে পণ্য দিতে পারছি না। তবে পেঁয়াজের ক্ষেত্রে এটি ব্যতিক্রম। তুরস্কের পেঁয়াজের মান ভালো না হওয়ায় বিক্রি করতে কষ্ট হচ্ছে। টিসিবি চট্টগ্রাম অঞ্চলের কর্মকর্তারা জানিয়েছেন- সোমবার নগরীর সিটি গেইট, বন্দর থানা, হালিশহর, দামপাড়া পুলিশ লাইন্স, আতুরার ডিপু, আগ্রাবাদ সিজিও বিল্ডিং, চট্টগ্রাম প্রেস ক্লাব, পাঁচলাইশ থানার মোড়, ২ নম্বর গেইট, কাটগড়, কোতোয়ালী মোড়, অক্সিজেন মোড়, সিএন্ডবি কলোনিসহ ১৫টি স্পটে ট্রাক নিয়ে পণ্য বিক্রি করে টিসিবি। প্রতিটি ট্রাকে ১৫০০ কেজি পেঁয়াজ, ৩০০ কেজি চিনি, ৩০০ কেজি ডাল এবং ৪০০ লিটার তেল বিক্রি করা হয়। এরমধ্যে কেজি প্রতি ৩০ টাকায় পেঁয়াজ, ৫৫ টাকায় চিনি ও ডাল এবং লিটার প্রতি ১০০ টাকায় তেল কেনার সুযোগ পান ক্রেতারা। বাজারে এখন কেজিপ্রতি পেঁয়াজ ৫৫-৬০ টাকায়, ডাল ৯০ টাকায়, চিনি ৭৮ টাকায় এবং তেল লিটার প্রতি ১৫০ টাকায় বিক্রি হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে- শুধু নগরীর কোতোয়ালী মোড় এলাকার টিসিবির ট্রাক নয়, নগরীর ১৫টি স্পটে পণ্য বিক্রি করা প্রায় প্রতিটি টিসিবির ট্রাকের সামনেই ক্রেতাদের ভিড় ছিলো। দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়েও টিসিবির পণ্য ছাড়া ফিরতে হয়েছে অনেককে। কোথাও কোথাও পণ্য সংগ্রহ করতে গিয়ে তর্ক, হাতাহাতিও হয়েছে বলেও সংশ্লিষ্টরা পূর্বকোণকে জানিয়েছেন।

টিসিবি চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের অফিস প্রধান জামাল উদ্দিন আহমেদ পূর্বকোণকে জানান, ঊর্ধ্বমুখী নিত্য পণ্যের বাজারে সাধারণ মানুষকে স্বস্তি দিতে ট্রাকে করে ন্যায্যমূল্যে তেল, চিনি, ডাল, পেঁয়াজ বিক্রি অব্যাহত রেখেছে সরকারি বিপণন সংস্থা-টিসিবি। রবিবার ১৩টি ট্রাকে টিসিবির পণ্য বিক্রি করা হলেও সোমবার ১৫টি ট্রাকে পণ্য বিক্রি করা হয়েছে নগরীতে।

তিনি বলেন, বাজারে নিত্য পণ্যের দাম ঊর্ধ্বমুখী থাকায় টিসিবির পণ্য কিনতে ট্রাকের সামনে ভিড় দিন দিন বাড়ছে। বেশি ভিড় থাকায় কেউ কেউ পণ্য পাচ্ছেন না। পরিস্থিতি সামাল দিতে আমরা সাধ্যানুযায়ী চেষ্টা করছি। তবে পর্যাপ্ত যোগান না থাকায় নগরীতে অতিরিক্ত ট্রাকে পণ্য বিক্রি করা সম্ভব হচ্ছে না। যোগান বাড়াতে আমরা ঢাকার সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি।

পূর্বকোণ/এসি

শেয়ার করুন
  • 103
    Shares
The Post Viewed By: 349 People

সম্পর্কিত পোস্ট