চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ডিসেম্বর, ২০২১

সর্বশেষ:

১৫ অক্টোবর, ২০২১ | ১২:৫৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক 

আজ বিজয়া দশমী: মণ্ডপে মণ্ডপে বিষাদের সুর

আজ বিজয়া দশমী। ঢাকের বোলে বিষাদের সুর। পাঁচদিনব্যাপী শারদীয় দুর্গাপূজার শেষ দিন। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ শেষ হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব। সকালে অশ্রু সজল নয়নে ভক্তরা দুর্গতিনাশিনী দেবী দুর্গার চরণে অঞ্জলি দিবেন। আসছে বছর আবার আসার প্রতিশ্রুতি দিয়ে এবার মা দুর্গা পাড়ি দেবেন কৈলাসে। সকাল থেকেই শুরু হবে বিজয়ার প্রস্তুতি। প্রতিবারের মত এবারও পতেঙ্গা সমুদ্র সৈকতে প্রতিমা বিসর্জন দেয়া হবে। এজন্য প্রশাসন ও পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে সর্বাত্মক প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এদিকে গতকাল সকালে বিহিত পূজার মাধ্যমে শুরু হয় নবমী পূজার আনুষ্ঠানিকতা। পুরাণ মতে, এ তিথিতে দেবী দুর্গার আশীর্বাদ নিয়ে লঙ্কার রাজা রাবণকে বধ করেছিলেন দশরথ পুত্র শ্রীরামচন্দ্র। ১০৮টি নীলপদ্ম দিয়ে দেবী দুর্গার পূজা করেছিলেন রামচন্দ্র। তাই এ মহানবমীতে ষোড়শ উপাচারের সঙ্গে নীলপদ্মে পূজিত হয়েছেন দেবী দুর্গা। শাস্ত্রে আছে, নবমী পূজার মাধ্যমে মানবকূলে সম্পদ লাভ হয়। নবমী পূজায় যজ্ঞের মাধ্যমে দেবী দুর্গার কাছে আহুতি দেয়া হয়েছে। এরপর পূজার অঞ্জলী শেষে ভক্তরা দল বেঁধে ঘুরে বেড়িয়েছেন মণ্ডপে মণ্ডপে। নবমী পেরিয়ে আজ দুর্গোৎসবের শেষ দিন। দেবীর বন্দনায় প্রতিটি পূজাম-পে বিষাদের ছায়া। অঞ্জলী শেষে ভক্তরা শান্তিজল গ্রহণ করবেন। এরপর প্রস্তুতি নিবেন দেবী দুর্গার প্রতিমা বির্সজনের। শুক্রবার মুসলমানদের পবিত্র জুমার নামাজ থাকায় বিকাল তিনটার পর থেকে প্রতিমা বির্সজন দেয়ার আহবান জানিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক হিল্লোন সেন উজ্জ্বল সবাইকে বিজয়া দশমীর শুভেচ্ছা জানিয়ে, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে প্রতিমা বির্সজনে সকলের সহযোগিতা কামনা করেছেন। তিনি বলেন, অঞ্জলী শেষে বিকাল তিনটা থেকে পতেঙ্গা সমুদ্র সৈকতে প্রতিমা বিসর্জন দেয়া হবে। পরিষদের পক্ষ আয়োজকদের জানিয়ে দেয়া হয়েছে, প্রতিমা বহনকারী গাড়ির সাথে কোন প্রকার সাউন্ড সিস্টেম রাখা যাবে না। সূর্যাস্তের আগে সকল প্রতিমা পতেঙ্গা সৈকতে নিয়ে যাওয়ার অনুরোধ করেছেন তিনি। পতেঙ্গা সমুদ্র সৈকতে প্রতিমা নিরঞ্জন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। বিশেষ অতিথি থাকবেন কাউন্সিলর সালেহ আহম্মেদ চৌধুরী, আবদুল বারেক, জিয়াউল হক সুমন। পরিষদের সভাপতি লায়ন আশীষ কুমার ভট্টাচার্য্যরে সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখবেন পরিষদের সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল।

চট্টগ্রাম জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অসীম কুমার দেব বলেন, জেলা ১৫টি উপজেলায় সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে প্রতিমা বিসর্জনের প্রস্তুতি নেয়া হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেয়া হয়েছে। তিনি সবাইকে বিজয়ার শুভেচ্ছা জানিয়ে বিকেল ৩টার পর থেকে প্রতিমা বিসর্জন শুরু করার আহবান জানিয়েছেন। এদিকে দুর্গোৎসবের দ্বিতীয় দিনে কুমিল্লা, চাঁদপুরের হাজীগঞ্জ, চট্টগ্রামের বাঁশখালী ও কর্ণফুলী ও কক্সবাজারের পেকুয়াসহ বিভিন্ন পূজা ম-পে প্রতিমা ভাঙচুর, অগ্নিসংযোগ ও হত্যাকা-ের তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, চট্টগ্রাম জেলা। পরিষদের এক বিজ্ঞপ্তিতে দোষীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে তারা।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
  • 61
    Shares
The Post Viewed By: 375 People

সম্পর্কিত পোস্ট