চট্টগ্রাম বুধবার, ০১ ডিসেম্বর, ২০২১

সর্বশেষ:

১৪ অক্টোবর, ২০২১ | ৮:৪১ অপরাহ্ণ

চবি সংবাদদাতা

বিশ্বসেরা গবেষকদের তালিকায় চবির ৫৬ শিক্ষক

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ৫৬ জন গবেষক। সম্প্রতি প্রকাশিত অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স-২০২১ এর বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পান তারা।

এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইট থেকে প্রকাশিত তথ্য থেকে জানা যায়, বিশ্বসেরা গবেষকের তালিকায় মোট ৭,০৯,৩৮৯ জন এবং বাংলাদেশ থেকে ১৭৯৪ জন গবেষক রয়েছেন। এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রয়েছেন ৫৬ জন।

র‌্যাংকিংয়ে ১২টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬টি দেশের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। গবেষকদের গুগল স্কলারের রিসার্চ, প্রোফাইলের বিগত ৫ বছরের এইচ-ইনডেক্স, আই ১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করে এডি সায়েন্টিফিক ইনডেক্স। তালিকায় চবির গবেষকদের মধ্যে প্রথমে রয়েছেন চবি মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ আলমগীর। চবির মধ্যে দ্বিতীয় ও তৃতীয় অবস্থান রয়েছেন চবি কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ শাহদাত হোসাইন এবং চবি মেরিন সাইন্স ইনস্টিটিউটের অধ্যাপক এম শাহাদাত হোসাইন।

তালিকায় পর্যায়ক্রমে স্থান পাওয়া চবির অন্যান্য গবেষকরা হলেন, এম জামাল উদ্দীন আহমেদ, রেজাউল আজিম, আতিয়ার রাহমান, এ কে এম মাইনুল হক মিয়াঁজি, ফাহিম ইরফান আলম, মোহাম্মদ মোশারফ হোসাইন, দানেশ মিয়া, এস এম শরিফুজ্জামান, এস এম আবু কাউসার, মীর মুহাম্মদ নাসির উদ্দীন, ফজলুল কাদের, আদনান মান্নান, শেখ বখতিয়ার উদ্দীন, আবু শাদাত মোহাম্মদ নোমান, মোহাম্মদ মাহবুবুল মতিন, মোহাম্মদ নাসির উদ্দীন, শামিম আখতার, আফতাব উদ্দীন, ইয়াসমিন আলী, আমিনুল ইসলাম চৌধুরী, সাইদুর রহমান চৌধুরী, নিজাম আহমেদ, মোহাম্মদ মুরশেদুল হক, মোশারফ হোসেন ভুইয়াঁ, আখতার হোসেন, শহীদুর রহমান, মোহাম্মদ মনিরুল ইসলাম, হানিফ সিদ্দিকী, মোহাম্মদ কামরুল হোসাইন, মোহাম্মদ নুরুল আজীম শিকদার, মোহাম্মদ মোরশেদুর রহমান, আখতার হোসাইন, শেখ আফতাব উদ্দীম, মোহাম্মদ আল-ফোরকান, ফয়সাল ইসলাম চৌধুরী, রুদ্র প্রতাপ দেবনাথ, মোহাম্মদ সানাউল্লাহ চৌধুরী, আলক পাল, নিহাদ করিম চৌধুরী, রাসেদ রাফি, শ্রীকান্ত চৌধুরী, এস এম রফিকুল ইসলাম, তৌহিদ হোসাইন, অলী আহমেদ, শামিনা ফেরদৌসি, লোলো ওয়াল মারজান, লায়লা খালেদা, আব্দুল্লাহ আল ফারুক, মোহাম্মদ আতিকুর রহমান।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, এটি আমাদের জন্য খুব ভালো খবর। আমাদের শিক্ষকদের প্রতি আমার আস্থা আছে। তারা নিরলস পরিশ্রমী, মেধাবী এবং কর্মঠ। তারা নিরন্তর গবেষণা কাজ চালিয়ে যেতে চায় এবং নিজের জ্ঞানকে তাদের উত্তরসূরিদের মধ্যে সঞ্চারিত করতে চায়, নিজেরদের অর্জন সবার মধ্যে ভাগ করে দিতে চায়।

তিনি বলেন, আমাদের শিক্ষকরা গবেষণারত। তারা তাদের গবেষণালব্ধ ফলাফল বিভিন্ন প্রকাশনা মাধ্যমে প্রকাশ করেন। আমাদের শিক্ষকদের গবেষণা অনেক বিশ্বখ্যাত জার্নালে প্রকাশ হয়েছে। আমি আমাদের শিক্ষকদের উত্তরোত্তর সাফল্য কামনা করি।
পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 688 People

সম্পর্কিত পোস্ট