চট্টগ্রাম রবিবার, ২৪ অক্টোবর, ২০২১

১৪ অক্টোবর, ২০২১ | ১২:৫৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে প্রথম রোবটিক্স ল্যাব হচ্ছে প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুল

চট্টগ্রামে প্রথম রোবটিক্স ল্যাব হচ্ছে নগরীর প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলে। আজ সকাল ১১টায় ল্যাবের উদ্বোধন করা হবে। নিবন্ধনের মাধ্যমে এই স্কুলের শিক্ষার্থীরা ল্যাবে রোবটিক্স নিয়ে প্রশিক্ষণের সুযোগ পাবে। প্রতিদিন দুই ঘণ্টা করে ১৬ দিনব্যাপী এই প্রশিক্ষণ দেয়া হবে। প্রায় ৩০ জন শিক্ষার্থী প্রাথমিকভাবে ল্যাবে প্রশিক্ষণের সুযোগ পাবে। আমাদের দেশে এখনো রোবটিক্সের উপর পর্যাপ্ত দক্ষ জনবল নেই। চতুর্থ শিল্প বিপ্লবে আমাদের যে চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে হবে তারমধ্যে অন্যতম হচ্ছে রোবটিক্স। দক্ষ জনবল তৈরি করার এবং ইন্ডাস্ট্রিতে দক্ষ জনবল দেয়ার জন্য আমাদের দেশে রোবটিক্স শেখা বাধ্যতামূলক হবে। উন্নত দেশের অনেক ইন্ডাস্ট্রি রোবটের আওতায় চলে এসেছে। আগামীতে ইন্ডাস্ট্রিগুলো হবে রোবট নির্ভর। এই রোবটগুলো পরিচালনা এবং রোবট তৈরি করতে দক্ষ ইঞ্জিনিয়ার তৈরি করতে হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।
জানতে চাইলে প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের ভাইস প্রিন্সিপাল মো. জসিম উদ্দিন বলেন, চট্টগ্রামে প্রথম আমরাই ল্যাব স্থাপনের উদ্যোগ নিয়েছি। ইতোমধ্যে ল্যাবের জন্য প্রয়োজনীয় সব যন্ত্রপাতি আমরা এনে সেপআপ দিয়েছি। ২৬ জন শিক্ষার্থী প্রশিক্ষণের জন্য নিবন্ধন করেছে। আরো কয়েকজন হয়তো নিবন্ধন করবে। ‘রিচার্স ল্যাব চট্টগ্রাম’ শিক্ষার্থীদের ১৬ দিনব্যাপী রোবটিক্স নিয়ে প্রশিক্ষণ দেবে।
জানতে চাইলে রিচার্স ল্যাব চট্টগ্রামের প্রতিষ্ঠাতা পরিচালক জাহেদ হোসাইন নোবেল বলেন, চট্টগ্রামের কোন স্কুলে প্রথমবারের মত রোবটিক্স ল্যাব হয়েছে। আজ সকালে ল্যাবটি উদ্বোধন করা হবে। প্রশিক্ষণের জন্য যেসব শিক্ষার্থী নিবন্ধন করবেন, আমরা তাদের ১৬ দিনব্যাপী প্রশিক্ষণ দিব। প্রতিদিন দুই ঘণ্টা করে এই ১৬ দিন শিক্ষার্থীদের আমরা রোবটিক্স নিয়ে এডভান্স প্রশিক্ষণ দিব। তিনি আরো বলেন, প্রেসিডেন্সি স্কুলের ভাইস প্রিন্সিপাল জসিম উদ্দিন স্যারের উদ্যোগে মূলত স্কুলে ল্যাব স্থাপন করা হয়েছে। তার পরিকল্পনা হচ্ছে স্কুলে আন্তর্জাতিক মানের একটি ল্যাব হবে, যাতে শিক্ষার্থীরা এখান থেকে প্রশিক্ষণ নিয়েও দেশের বাইরে গিয়ে কাজ করতে পারে।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন
The Post Viewed By: 409 People

সম্পর্কিত পোস্ট