চট্টগ্রাম শনিবার, ১৬ অক্টোবর, ২০২১

১৩ অক্টোবর, ২০২১ | ১২:৪১ অপরাহ্ণ

মিজানুর রহমান

‘মুজিব কিল্লা’য় মিলবে আশ্রয়

দুর্যোগ কবলিত এলাকার মানুষ এবং তাদের সম্পদ সুরক্ষায় সারা দেশে মুজিব কিল্লা নির্মাণ করছে সরকার। দুর্যোগ ব্যবস্থাপনা অধিপ্তরের অধীনে ‘মুজিব কিল্লা নির্মাণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের অধীনে সারাদেশে ৫৫০টি মুজিব কিল্লা নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে চট্টগ্রামে নির্মাণ করা হচ্ছে ২৯টি।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান- দেশের ঘূর্ণিঝড় প্রবণ ১৬টি জেলার ৬৪টি উপজেলা এবং বন্যা ও নদী ভাঙন প্রবণ ২২টি জেলার ৮৪টি উপজেলায় বিদ্যমান ১৭২টি মুজিব কিল্লা সংস্কার ও উন্নয়ন এবং ৩৭৮টি মুজিব কিল্লা নির্মাণ করা হচ্ছে। চট্টগ্রামের বাঁশখালী, আনোয়ারা এবং সন্দ্বীপে নির্মাণ করা হচ্ছে মুজিব কিল্লা।

মুজিব কিল্লা নির্মাণ, সংস্কার ও উন্নয়ন প্রকল্পের উপ-পরিচালক মো. আবুল কালাম আজাদ পূর্বকোণকে বলেন, উপকূলীয় এলাকায় দুর্যোগ ঝুঁকি হ্রাস করতে সরকার ৩৮টি জেলায় মুজিব কিল্লা সংস্কার ও উন্নয়ন এবং নির্মাণ করছে। এসব মুজিব কিল্লা নির্মাণ কাজ শেষ হলে যে কোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা সহজ হবে।

তিনি বলেন, চট্টগ্রামসহ যেসব জেলায় মুজিব কিল্লা নির্মাণ করা হচ্ছে- সেখানে নির্মাণ কাজ আমরা নিয়মিত তদারকি করছি। আগামী ডিসেম্বরের আগেই উল্লেখযোগ্য সংখ্যক মুজিব কিল্লা নির্মাণ কাজ শেষ হবে। এই প্রকল্প বাস্তবায়িত হলে উপকূলীয় এলাকায় দুর্যোগ প্রশমন সহজ হবে। মানুষ এবং পশুর প্রাণ রক্ষার পাশাপাশি মূল্যবান সম্পদ সুরক্ষিত থাকবে।

সূত্র জানায়- প্রকল্পের অধীনে বাঁশখালীতে মোট ১৬টি মুজিব কিল্লা নির্মাণ করা হবে। এর মধ্যে ৫টি মুজিব কিল্লার নির্মাণ কাজ চলছে। এরমধ্যে রয়েছে- ছনুয়াটেক মুজিব কিল্লা, খানখানাবাদ আইডিয়াল মুজিব কিল্লা, পশ্চিম বাহারছড়া মুজিব কিল্লা, কাথুরিয়া বড়ইতলী মুজিব কিল্লা এবং খানখানাবাদ সন্দিপাড়া মুজিব কিল্লা।

বাঁশখালী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আবুল কালাম নিয়াজী পূর্বকোণকে বলেন, বন্যা, জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড়সহ যে কোনো প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়-ক্ষতি কমাতে মুজিব কিল্লা নির্মাণ করা হচ্ছে। দুর্যোগকালীন এসব কিল্লায় আশ্রয় নিলে সম্ভাব্য ক্ষয়-ক্ষতি এড়ানো যাবে। প্রাণ ও সম্পদ রক্ষা পাবে।

উপকূল ঘেঁষা আরেক উপজেলা আনোয়ারায় ৬টি মুজিব কিল্লা নির্মাণ করা হবে। ৪টি মুজিব কিল্লা নির্মাণ কাজ চলছে। এর মধ্যে রয়েছে- মধ্যম জুঁইদ-ী মুজিব কিল্লা, পূর্ব জুঁইদ-ী মুজিব কিল্লা, গহিরা মুজিব কিল্লা এবং আয়ইল মঙ্গল মুজিব কিল্লা। বাকি ২টি মুজিব কিল্লা নির্মাণ কাজ দ্রুত শুরু হবে।

আনোয়ারা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) জামিরুল ইসলাম পূর্বকোণকে বলেন, ভূমি থেকে ৮-১২ ফুট উচুঁতে মুজিব কিল্লা নির্মাণ করা হচ্ছে। মুজিব কিল্লার দৈর্ঘ্য হবে ২৭০ ফুট এবং প্রস্থ হবে ১৯০ ফুট। যে কোনো প্রাকৃতিক দুর্যোগে পশু এবং মানুষ এসব কিল্লায় আশ্রয় নিতে পারবে।

দ্বীপ উপজেলা সন্দ্বীপে ৭টি মুজিব কিল্লা নির্মাণ করবে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর। ৪টি মুজিব কিল্লার নির্মাণ কাজ চলছে। এর মধ্যে রয়েছে জনতা বাজার ৩ নম্বর ওয়ার্ড মুজিব কিল্লা, জনতা বাজারের পূর্ব পাশের মুজিব কিল্লা, টাওয়ার রোড মুজিব কিল্লা। বাকি ৩টি মুজিব কিল্লা নির্মাণের কাজ দ্রুত শুরু হবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 383 People

সম্পর্কিত পোস্ট