চট্টগ্রাম শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

১১ জুলাই, ২০১৯ | ২:২৪ এএম

নিজস্ব প্রতিবেদক

টিআর-কাবিখা প্রকল্প অনিয়মের তদন্ত দাবি বোয়ালখালীবাসীর

গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) ও গ্রামীণ অবকাঠামো সংস্কারে কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) প্রকল্পে অনিয়মের তদন্ত দাবি করেছে বোয়ালখালীবাসী। চলতি অর্থবছরে দ্বিতীয় পর্যায়ের ১৯টি প্রকল্পের অনিয়ম ও দুর্নীতির চিত্র তুলে ধরে সংবাদ প্রকাশিত হয় বিভিন্ন গণমাধ্যমে। এই সংবাদ প্রকাশিত হওয়ার পর এলাকায় তোড়পাড় সৃষ্টি হয়েছে। টনক নড়েছে সরকারের বিভিন্ন দপ্তরে।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আবুল কালাম আজাদের কাছে এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘বিষয়টি আমার জানা নেই। পত্রিকা দেখে ব্যবস্থা নেওয়া হবে’। তিনি আরও বলেন, ‘বোয়ালখালীর পিআইও পটিয়ায় বদলি হয়ে গেছেন। হয় তো জুনের শেষ হিসাব-নিকাশ শেষ করে পটিয়ায় যোগদান করবেন’।
তবে এই সংবাদ প্রকাশিত হওয়ার পর ক্ষিপ্ত হয়ে ওঠেন প্রকল্প কর্মকর্তা। বোয়ালখালী প্রেসক্লাবের সভাপতি শাহীনুর কিবরিয়া মাসুদ ও জনকণ্ঠের বোয়ালখালী প্রতিনিধির বিরুদ্ধে ক্ষুব্ধ হন তিনি। এ বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে চিঠিও দিয়েছেন।
দুই সাংবাদিকের বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ করার নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘এই বিষয়ে কেউ আমাকে অবহিত করেনি’।
এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় সাংবাদিকেরা। উপজেলা নির্বাহী কর্মকর্তা সাংবাদিকদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়ার এখতিয়ার রাখেন কিনা প্রশ্ন সাংবাদিকদের। এর প্রতিবাদ জানিয়েছেন স্থানীয় সাংবাদিকেরা। চিঠি প্রত্যাহার করা না হলে সাংবাদিকেরা আন্দোলন কর্মসূচি ঘোষণার হুঁশিয়ারি দিয়েছেন বোয়ালখালী প্রেসক্লাবের সাবেক সভাপতি এম এ মান্নান ও সাধারণ সম্পাদক এস এম মোদ্দাচ্ছের। তারা জানান, সমাজের অনিয়ম-দুর্নীতির চিত্র তুলে ধরা সাংবাদিকদের প্রধান কাজ। বর্তমান সরকার অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন। কিন্তু উপজেলা প্রকল্প কার্যালয়ে লাগামহীন দুর্নীতি ও অনিয়মের একটি মাত্র সংবাদ প্রকাশে তোলপাড় শুরু হয়েছে। টনক নড়েছে প্রশাসনের। বিষয়টি ভিন্নখাতে প্রবাহিত করার জন্য দুই সাংবাদিকের নামে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ করেছেন। যা এখতিয়ার বহির্ভূত। অনিয়ম-দুর্নীতি তদন্তের জন্য দুর্নীতি তদন্ত কমিশনের (দুদক) কাছে দাবি জানিয়েছেন সাংবাদিক নেতৃবৃন্দ।

The Post Viewed By: 193 People

সম্পর্কিত পোস্ট