চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

রেলওয়ে পূর্বাঞ্চল : ২৬ স্টেশন ‘নতুন’ রূপ পাচ্ছে

নিজস্ব প্রতিবেদক

২৮ সেপ্টেম্বর, ২০২১ | ১২:৫৫ অপরাহ্ণ

যাত্রী সেবার মান বাড়াতে ২৬ রেল স্টেশন আধুনিকায়ন করছে রেলওয়ে পূর্বাঞ্চল। আধুনিকায়নের কাজ শেষ হলে ‘নতুন রূপ’ পাবে এসব স্টেশন। রেল ভ্রমণ আরও আনন্দদায়ক এবং সহজ হবে যাত্রীদের কাছে। রেলওয়ের অপারেশনাল কাজেও আসবে গতি।
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন- মুজিববর্ষ উপলক্ষে দেশের ৫৫টি রেল স্টেশন আধুনিকায়নের কাজ হাতে নিয়েছে রেলওয়ে। এরমধ্যে পূর্বাঞ্চলের আওতাধীন চট্টগ্রাম, ঢাকা এবং সিলেট বিভাগের ২৬টি রেল স্টেশন আধুনিকায়ন করা হচ্ছে। ইতোমধ্যে ২টি রেল স্টেশন আধুনিকায়ন করা হয়েছে। ১টির আধুনিকায়ন কাজ শেষের পথে। বাকিগুলো আধুনিকায়ন করার কাজ দ্রুত গতিতে চলছে। সূত্র জানায়- চট্টগ্রাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, কুমিরা, নরসিংদী, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কমলাপুর, ভৈরব বাজার, সরিষাবাড়ি, ফেনী, লাকসাম, নোয়াখালী, চাঁদপুর, দেওয়ানগঞ্জ, মোহনগঞ্জ, জামালপুর, ইসলামপুর, গফরগাঁও, ময়মনসিংহ, নেত্রকোনা, ভালুগঞ্জ, নোয়াপাড়া, আজমপুর, শায়েস্তাগঞ্জ, কুলাউড়া, শ্রীমঙ্গল রেল স্টেশন আধুনিকায়ন করছে রেলওয়ে পূর্বাঞ্চল।
এরমধ্যে ফেনী ও লাকসাম রেল স্টেশন আধুনিকায়নের কাজ শেষ হয়েছে। গত শনিবার রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন এই দুই স্টেশন উদ্বোধন করেন। এছাড়া চট্টগ্রামের কুমিরা রেল স্টেশনের আধুনিকায়নের কাজ আগামীকাল বুধবার উদ্বোধন করবেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী।
রেলওয়ে পূর্বাঞ্চলের কর্মকর্তারা জানান- পূর্বাঞ্চলে একশ এর বেশি রেল স্টেশন আছে। চালু থাকা স্টেশনগুলোর মধ্যে অধিক গুরুত্বপূর্ণ ও সীমাবদ্ধতা রয়েছে এমন ২৬টি রেল স্টেশন আধুনিকায়ন করা হচ্ছে। প্রতিটি স্টেশনের নিচু প্লাটফর্ম উঁচুকরণ, শেড বর্ধিতকরণ, নিরাপত্তা বেষ্টনী তৈরি, টয়লেট নির্মাণ, নতুন স্টেশন ভবন নির্মাণ কাজে প্রায় শত কোটি টাকা ব্যয় করা হচ্ছে।
রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী মো. সুবক্তগীন পূর্বকোণকে বলেন, পূর্বাঞ্চলে মোট ২৬টি স্টেশন আধুনিকায়ন করা হচ্ছে। সবগুলো স্টেশন আধুনিকায়ন করার কাজ এক সঙ্গে চলছে। গত শনিবার ফেনী ও লাকসাম স্টেশন আধুনিকায়ন শেষে মন্ত্রী মহোদয় উদ্বোধন করেছেন। বুধবার কুমিরা রেল স্টেশন আধুনিকায়নের কাজ উদ্বোধন করা হবে।
রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি পূর্বকোণকে বলেন, রেলে উন্নয়নের মহাযজ্ঞ চলছে। আমরা কাপ্তাই পর্যন্ত রেললাইন নিয়ে যাবো। রামগড় স্থলবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যেতে চাই। ভবিষ্যতে রাঙামাটি, বান্দরবান এবং খাগড়াছড়িতেও রেল নিয়ে যেতে চাই। সেবার মান আরও বাড়িয়ে সারাদেশে রেলের কানেক্টিভিটি ছড়িয়ে দিতে চাই।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট