চট্টগ্রাম শনিবার, ১৬ অক্টোবর, ২০২১

২০ সেপ্টেম্বর, ২০২১ | ১২:৪৮ অপরাহ্ণ

ইফতেখারুল ইসলাম 

দলীয় সমর্থন পেতে আ. লীগের কেউই আবেদন করেননি

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের চকবাজার ওয়ার্ডের উপ-নির্বাচনে ২১ জন প্রার্থীর মধ্যে অন্তত দেড় ডজনই আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতা, কর্মী এবং সমর্থক। তবে তাদের কেউ দলীয় সমর্থনের জন্য কেন্দ্রের কাছে আবেদন করেননি। কেন্দ্রীয় আওয়ামী লীগ থেকেও এবিষয়ে কোন নির্দেশনা আসেনি। যে কারণে নগর আওয়ামী লীগও বিষয়টি নিয়ে কোন কথা বলছে না। এমনকি গতকাল (রবিবার) নগর আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভায় সব ওয়ার্ড কমিটির পক্ষ থেকে একজন করে বক্তব্য দিয়েছেন। বক্তব্য রেখেছেন জ্যেষ্ঠ নেতৃবৃন্দও। তাদের কেউই চকবাজার ওয়ার্ডের উপ-নির্বাচন নিয়ে কোন শব্দ উচ্চারণ করেননি।

এদিকে, কেন্দ্রীয় আওয়ামী লীগের নির্লিপ্ততা এবং দেড় ডজন দলীয় প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতা সাধারণ নেতাকর্মীদের ভাবিয়ে তুলেছে। কর্মী-সমর্থকদের দ্বিধায় ফেলেছে। কে কার জন্য কাজ করবেন, কাকে ভোট দেবেন এনিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছেন। দীর্ঘ তিন দশকেরও বেশি সময় ধরে আওয়ামী লীগের দখলে থাকা ওয়ার্ডটি দলীয় অঙ্গসংগঠনের অধিক প্রার্থীর কারণে হাতছাড়া হওয়ারও আশঙ্কা করছেন কেউ কেউ। তৃণমূলের একাধিক কর্মী-সমর্থকের সাথে আলাপকালে পূর্বকোণকে জানান, তারা মূলত কেন্দ্রীয় আওয়ামী লীগের দিকে তাকিয়ে আছেন। কেন্দ্রীয় মনোনয়ন বোর্ড থেকে একজনকে সমর্থন দিলে দলের নিবেদিত প্রাণ কর্মী সমর্থকরা দলীয় প্রার্থীর পক্ষে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করবেন।

বর্তমানে নির্বাচন করছেন প্রয়াত কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টুর স্ত্রী মেহেরুন্নিসা খানম, মো. আলী আকবর হোসেন চৌধুরী (মিন্টু), মোহাম্মদ দেলোয়ার হোসাইন, মোহাম্মদ আবুল কালাম চৌধুরী, মোহাম্মদ সেলিম রহমান, মোহাম্মদ নোমান চৌধুরী, মো. শাহেদুল আজম, কাজী মো. রাজিস ইমরান, মো. নাজিম উদ্দীন, মো. নুরুল হুদা, মমতাজ খান, শওকত ওসমান, মো. রুবেল সিদ্দিকী, মো. আলাউদ্দীন, কায়সার আহম্মদ, মো. নূর মোস্তাফা টিনু, মো. আবদুর রউফ, মো. জাবেদ, মো. আজিজুর রহমান, মো. সামশের নেওয়াজ। এসব প্রার্থীদের মধ্যে কেউ কেউ মূল সংগঠন আওয়ামী লীগের তৃণমূল পর্যায়ের নেতা। কেউ আওয়ামী পরিবারের সন্তান, কেউ যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ অন্যান্য অঙ্গসংগঠনের রাজনীতি করেন। কেউ কেউ কর্মী এবং সমর্থক যাদের কোন দলীয় পদপদবি নেই। কিন্তু এলাকায় সরকার দলীয় অঙ্গসংগঠনের নেতা বা কর্মী হিসেবে পরিচিত।

বিএনপি সমর্থিত একমাত্র প্রার্থী এ কে এম সালাউদ্দীন কায়সার।

চকবাজার ওয়ার্ড কাউন্সিলর নির্বাচনে দলীয় সমর্থনের বিষয়ে জানতে চাইলে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন পূর্বকোণকে কেন্দ্রীয় আওয়ামী লীগের কোন নির্দেশনা তারা পাননি উল্লেখ করে বলেন, স্থানীয় সরকার নির্বাচনের জন্য বাংলাদেশ আওয়ামী লীগের আলাদা একটি মনোনয়ন বোর্ড আছে। বোর্ডের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী মনোনয়ন কিংবা সমর্থন দিয়ে থাকেন। কেউ দলীয় সমর্থন পাওয়ার জন্য মনোনয়ন বোর্ডের কাছে আবেদন করেছেন কিনা তা তার জানা নেই।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 303 People

সম্পর্কিত পোস্ট