চট্টগ্রাম শনিবার, ১৬ অক্টোবর, ২০২১

১৯ সেপ্টেম্বর, ২০২১ | ৮:০৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

তৈরি পোশাক শিল্পের আমদানি চালান দ্রুত ডেলিভারির ব্যবস্থা করুন

করোনা মহামারির কারণে বিশ্ব অর্থনৈতিক মন্দায় বাংলাদেশের পোশাক শিল্প এক কঠিন চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। বর্তমানে রপ্তানি আদেশ কিছুটা বৃদ্ধি পেলেও ক্রেতা কর্তৃক পোশাকের মূল্য দিন দিন হ্রাস পাচ্ছে, অপর দিকে অভ্যন্তরীন বিবিধ খরচসহ কাস্টমস্্ সংক্রান্ত জটিলতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ফলে নির্ধারিত লিড টাইমের মধ্যে পণ্য চালান রপ্তানি অনেক ক্ষেত্রে সম্ভব হচ্ছে না। কাস্টমস্ ও বন্দর কর্তৃপক্ষের কার্যক্রমের সমন্বয় সাধন করে পোশাক শিল্পের আমদানিকৃত চালান শুল্কায়ন পূর্বক একই দিনে ডেলিভারির ব্যবস্থা গ্রহণ করতে হবে।
শনিবার বিকেলে বিজিএমইএ আঞ্চলিক কার্যালয়ের সম্মেলন কক্ষে বিজিএমইএ’র কাস্টমস্ (বন্ড) ও কাস্টমস্ (বন্দর) বিষয়ক স্থায়ী কমিটির যৌথ সভায় এসব কথা বলেন বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম অনুষ্ঠিত হয়।
এ সময় সৈয়দ নজরুল ইসলাম দেশের কর্মসংস্থান বৃদ্ধি ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অব্যাহত রাখার স্বার্থে পোশাক শিল্প সংশ্লিষ্ট কাস্টমস্ ও বন্ডের কার্যক্রম সহজীকরণ পূর্বক দ্রুততার সাথে সম্পাদনের লক্ষ্যে সংশ্লিষ্ট সকলের প্রতি তিনি আহ্বান জানান।
সভায় বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী বলেন, পোশাক শিল্পের আমদানীকৃত পণ্য চালান দ্রুত খালাসে কাস্টমস্ ও বন্ড সংশ্লিষ্ট বিধি বিধান যথাযথ ভাবে প্রতিপালনের জন্য পোশাক শিল্প প্রতিষ্ঠানের বাণিজ্যিক কর্মকর্তাদের আরো দক্ষতা অর্জনে সচেষ্ট হতে হবে।
বিজিএমইএ’র কাস্টমস্ (বন্দর) বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যন ও প্রাক্তন পরিচালক অঞ্জন শেখর দাশের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সহ-সভাপতি বিজিএমইএ’র পরিচালক ও প্রাক্তন প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আবদুস সালাম, পরিচালক এ.এম. শফিউল করিম ও এম. এহসানুল হক।

পূর্বকোণ/আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 336 People

সম্পর্কিত পোস্ট