চট্টগ্রাম শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১

১৮ সেপ্টেম্বর, ২০২১ | ১১:৪৭ পূর্বাহ্ণ

ইফতেখারুল ইসলাম 

ইউপি নির্বাচন আটকে দিল দ. জেলা আ. লীগের সম্মেলন

ইউনিয়ন পরিষদ নির্বাচনের কারণে আটকে গেল দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন। নির্বাচনের আগে তৃণমূল পর্যায়ে সম্মেলন করতে গেলে বিশৃঙ্খলা এবং দলীয় কোন্দল বাড়তে পারে এই আশঙ্কা থেকেই সর্ব পর্যায়ের সম্মেলনের কার্যক্রম বন্ধ রেখেছে জেলা কমিটি।

বিষয়টি নিশ্চিত করে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান পূর্বকোণকে বলেন, কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষ থেকে ডিসেম্বরের মধ্যে তৃণমূল পর্যায়ে সম্মেলনের মাধ্যমে কমিটি গঠনের নির্দেশ দিয়েছিল। তারা ওই নির্দেশ অনুযায়ী এগোচ্ছিলেন। সম্প্রতি কেন্দ্রীয় আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আপাতত বিভাগীয় শহরগুলোর সম্মেলনের কার্যক্রম চলবে।

জেলা পর্যায়ে অর্থাৎ যেখানে ইউনিয়ন পরিষদ আছে সেখানে সম্মেলন, কমিটি বাতিল এবং নতুন কমিটি গঠনের কার্যক্রম বন্ধ রাখার নির্দেশনা আছে। তাই তারা এই মুহূর্তে সম্মেলনের কার্যক্রম বন্ধ রেখেছেন। তিনি জানান, ইউনিয়ন পরিষদ নির্বাচনের আগে কমিটি গঠন করতে গেলে দ্বন্দ্ব সংঘাত বেড়ে যাবে। তাই তারা আপাতত সম্মেলনের দিকে এগোচ্ছেন না।

সম্ভবত ডিসেম্বরের দিকে দক্ষিণ জেলার ইউনিয়ন পরিষদসমূহের নির্বাচন হয়ে যেতে পারে। নির্বাচনের পর কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী সম্মেলনের কাজ শুরু করবেন। তবে অন্যান্য সাংগঠনিক কার্যক্রম চালু আছে। সংগঠনকে গতিশীল করতে আজ দক্ষিণ জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভা আহ্বান করা হয়েছে। যেখানে ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়েও আলোচনা হবে।

উল্লেখ্য, চট্টগ্রাম দক্ষিণ জেলায় ইতোমধ্যে বোয়ালখালী পৌরসভার নির্বাচনী কার্যক্রম চলছে। আগামী ২০ সেপ্টেম্বর ভোট। এছাড়া চট্টগ্রাম উত্তর জেলার আওতাধীন সন্দ্বীপ উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের নির্বাচনও একই তারিখে অনুষ্ঠিত হবে। পর্যায়ক্রমে অন্যান্য উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদ এবং পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, গত ৯ জুন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাথে দক্ষিণ জেলার আওতাধীন বাঁশখালী, চন্দনাইশ ও বোয়ালখালী আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদক এবং সংসদ সদস্যদের সাথে রুদ্ধদ্বার বৈঠকে সিদ্ধান্ত হয় ডিসেম্বরের মধ্যে সম্মেলন সম্পন্ন করতে হবে। ওই বৈঠকে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম ও সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপনসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন। সভার সিদ্ধান্ত অনুযায়ী সেপ্টেম্বর-অক্টোবরের মধ্যে ওয়ার্ড-ইউনিয়নের সম্মেলন করে নভেম্বরে উপজেলা সম্মেলন করার নির্দেশনা ছিল। এবং ডিসেম্বরে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 455 People

সম্পর্কিত পোস্ট