চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

বান্দরবান জেলা পরিষদের নিয়ন্ত্রণাধীন সরকারি রেস্ট হাউজ সড়কে মরণ ফাঁদ

অনুপম মারমা ম থানচি

১০ জুলাই, ২০১৯ | ১:৩০ পূর্বাহ্ণ

বান্দরবান জেলা পরিষদে নিয়ন্ত্রণাধীন সরকারি রেস্ট হাউজের সড়কটি মরণ ফাঁদে পরিণত হয়েছে। প্রশাসনে নাকের ডগাই সরকারি রেস্ট হাউজ ও বেসরকারিভাবে গড়ে উঠা কয়েকটি পর্যটক মোটেলগুলোতে অভ্যন্তরীণ সড়কটি বিপজ্জনক মোড় হয়ে দাঁড়িয়েছে। সড়কে রড উঠে বড় বড় গর্ত ময়লা আবর্জনা স্তুপে পরিণত হয়েছে। উপজেলা প্রশাসন ও সংশ্লিষ্টরা গত ১০ বছর ধরে সংস্কারের জন্য কোন উদ্যোগ নেয়নি। দৈনিক শতশত পর্যটকবাহী হালকা যানবাহন মোটর সাইকেল ও সাধারণ মানুষ যাতায়াতের একমাত্র সড়ক। দীর্ঘ একযুগেরও বেশি সময় ধরে সড়কটি অভিভাবকহীন পড়ে রয়েছে।
জানা যায়, মান্দাতা আমলে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে (এলজিইডি) এডিপি প্রকল্পের অর্থায়নে নি¤œমানের নির্মাণসামগ্রী দিয়ে আর.সি.সি রাস্তা নির্মাণ করা হয়েছিল। ওই সড়ক দিয়ে সরকারি রেস্ট হাউজ ছাড়াও থানচি কুটির পর্যটন মোটেল, স্বেচ্ছাসেবী সংগঠন কারিতাসের প্রকল্প অফিসসহ কয়েকটি এনজিও কার্যালয় ও আবাসিক এলাকা হিসেবে পরিচিত রয়েছে। প্রতিদিন ৫ শতাধিক পর্যটক ও সাধারণ লোক যাতায়াত করেন ওই সড়ক দিয়ে।
আবাসিক এলাকা বসবাসরত ইউপি মেম্বার জন ত্রিপুরা বলেন, রাস্তায় রড প্লাস্টার সম্পূর্ণ উঠে গেছে। এতে বর্ষায় মোটর সাইকেল দুর্ঘটনায় কয়েকজন লোক গুরুতর আহত হয়েছে। আমরা উপজেলা প্রশাসনকে বলার পর কয়েকটি বালির চটের বস্তা দিয়েছিল তাও পানিতে ভেসে গেছে। সীমাহীন ভোগান্তিতে জনগণের চলাফেরা করতে হচ্ছে। থানচি কুটির মোটেলে স্বত্বাধিকারী ও মহিলাবিষয়ক কার্যালয়ের অফিস সহকারী মোহাম্মদ ইমরান হোসেন বলেন, কাঁদা মাটির সাথে পিছলে পড়ে লোহার সাথে লেগে দুর্ঘটনার শিকার হয়েছে অনেকে। প্রতিদিন কয়েকজন পর্যটক পা পিছলে পড়ে যায়, এই রাস্তাটির কারণে পর্যটক খুবই কম আসে। এই সড়কের সংস্কারকাজ শুরু করা জরুরি মনে করছেন তিনি।
সাবেক উপজেলা চেয়ারম্যান খামলাই ¤্রাে বলেন, আইনশৃঙ্খলার কাজে দ্বায়িত্বপালনের সময় সড়কে চলতে গিয়ে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। এ ব্যাপারে সাবেক উপজেলা চেয়ারম্যান ক্যহ্লাচিং মারমা বলেন, গেল বছরে এডিপি আওতায় প্রকল্প নিতে চাইলেও বরাদ্দ স্বল্পতার কারণে পারি নাই। উপজেলা নির্বাহী অফিসার আরিফুল হক মৃদুল মুঠোফোন রিসিভ না করায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট