চট্টগ্রাম বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

৭ সেপ্টেম্বর, ২০২১ | ১১:৩৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে তিনদিনের মধ্যে বৃষ্টি বাড়ার আভাস, ৩ নম্বর সতর্কতা

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে সমুদ্রবন্দর ও উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করা হয়েছে। ইতোমধ্যে মৌসুমি বায়ুর সক্রিয়তা বাড়ায় বৃষ্টির প্রবণতা কিছুটা বেড়েছে। আগামী তিনদিনের মধ্যে বৃষ্টি আরও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
আবহাওয়ার সতর্ক বার্তায় বলা হয়েছে, উড়িষ্যা উপকূলের অদূরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও কাছাকাছি পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় বায়ুুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্রবন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে আবহাওয়ার সতর্ক বার্তায়।
অন্যদিকে চট্টগ্রামের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজকের আকাশ আংশিক মেঘলা থেকে সাময়িকভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। সেসাথে কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা বাতাসের সাথে হালকা থেকে মাঝারি ধরণের ভারী বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া, রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গতকাল সোমবার চট্টগ্রামের আবহাওয়ার পূর্বাভাসে এসব কথা বলা হয়েছে।
আবহাওয়ার পূর্বাভাসে আরো বলা হয়েছে, দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক হতে ঘণ্টায় ১২-১৮ কি. মি. বেগে বাতাস প্রবাহিত পারে। যা অস্থায়ী দমকা হাওয়া আকারে ৩৫-৪৫ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে বলে জানিয়েছে চট্টগ্রাম আবহাওয়া অফিস।
গতকালের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সে. এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সে.।
আজকের সূর্যোদয় ও সূর্যাস্ত : আজকের সূর্যোদয় ভোর ৫টা ৩৮ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৪ মিনিটে।
জোয়ার-ভাটা : আজ কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হবে রাত ১২টা ৫৩ মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে সকাল ৭টা ৩৬ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে দুপুর ১টা ২ মিনিটে এবং দ্বিতীয় জোয়ার শুরু হবে রাত ৮টা ১মিনিটে।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন
The Post Viewed By: 426 People

সম্পর্কিত পোস্ট