চট্টগ্রাম রবিবার, ২৪ অক্টোবর, ২০২১

ফাইল ছবি

২ আগস্ট, ২০২১ | ১:৪১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক 

চসিকের মশক নিধন : ৩০ দিনের ক্রাশ প্রোগ্রাম কাল শুরু

মশক নিধনে আগামী মঙ্গলবার থেকে ৩০ দিনের ক্রাশ প্রোগ্রাম শুরু করছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। ওয়ার্ড পর্যায়ে চলমান মশক নিধন কার্যক্রমের পাশাপাশি ১০০ জনের একটি বিশেষ দল এই কর্মসূচি বাস্তবায়ন করবে। একইসাথে চবির গবেষণা প্রতিবেদনও পাওয়া যাবে। প্রতিবেদনে যে কোম্পানির ওষুধ কেনার পরামর্শ দিবে, দ্রুততম সময়ের মধ্যে সেই ওষুধ কেনা হবে।

বিষয়টি নিশ্চিত করে চসিকের বর্জ্য ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর মোবারক আলী পূর্বকোণকে বলেন, গত তিনদিন ধরে প্রতিটি ওয়ার্ডে ব্যাপকহারে মশক নিধন কার্যক্রম চলছে। এই কার্যক্রমের বাইরে ১০০ জনকে বিশেষভাবে নিয়োজিত করা হচ্ছে। তারা একেকদিন একেক ওয়ার্ডে স্প্রে করবে। ৩০ দিনের মধ্যে প্রতিটি ওয়ার্ডকে তিনবার করে স্প্রে করা হবে। ওয়ার্ডের কোন এলাকা যাতে বাদ না পড়ে সেজন্য মনিটরিং কমিটি রয়েছে। ফগার মেশিনের পাশাপাশি ২০টি মোটরচালিত হাইপাওয়ার স্প্রে মেশিন কেনা হচ্ছে উল্লেখ করে বলেন, কোরিয়ার তৈরি এই স্প্রে মেশিন দিয়ে হ্যান্ড মেশিনের চেয়ে অন্তত ১০ গুণ বেশি স্প্রে করা যায়। প্রয়োজনে পরবর্তীতে আরো হাইপাওয়ার স্প্রে মেশিন কেনা হবে।

গতকাল রবিবার চসিকের বর্জ্য স্ট্যান্ডিং কমিটির সভায় এসব সিদ্ধান্ত হয় উল্লেখ করে বলেন, বিশ^বিদ্যালয়ের প্রতিবেদন না পাওয়ার কারণে এডাল্টিসাইড ওষুধ কেনা যায়নি। তবে পর্যাপ্ত পরিমাণে লার্ভিসাইড এবং (লাইট ডিজেল অয়েল(এলডিও) রয়েছে। প্রতিবেদন পাওয়ার পর দ্রুততম সময়ে এডাল্টিসাইড সংগ্রহ করা হবে।

এছাড়া প্রতি ওয়ার্ডে দুর্যোগ মোকাবেলায় আর্বান কমিউনিটি ভলান্টিয়ার কমিটি আছে উল্লেখ করে বলেন, ৪১ ওয়ার্ডে মোট স্বেচ্ছাসেবকের সংখ্যা দেড় হাজার। এরা ওয়ার্ড পর্যায়ে ত্রাণ বিতরণ, সচেতনতা সৃষ্টি, পাহাড়ের পাদদেশ থেকে মানুষ সরানো, মশার বংশবিস্তাররোধে করণীয় সম্পর্কে সচেতনতা করার কাজ করবে। স্বেচ্ছাসেবকরা বিনাপারিশ্রমিকে এই কাজ করবে। তবে পারফর্মেন্সের উপর ব্যক্তি এবং দলীয় পর্যায়ে মেয়র পদক দেয়া হবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 275 People

সম্পর্কিত পোস্ট