চট্টগ্রাম বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

৩০ জুলাই, ২০২১ | ১২:৩০ অপরাহ্ণ

ইমরান বিন ছবুর

সিডিএর উদ্যোগ : সর্ববৃহৎ ও আধুনিক মার্কেট নির্মিত হবে চৌমুহনীতে

চট্টগ্রামের সর্ববৃহৎ মার্কেট নির্মাণের উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। নগরীর চৌমুহনী এলাকায় ১৯৫ কাঠা জায়গার উপর ২১ তলার অত্যাধুনিক এ ভবন নির্মাণ করা হবে। তবে প্রথমদিকে বেজমেন্টসহ সাত তলা পর্যন্ত নির্মাণ করা হবে। আর এতেই সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে প্রায় সাড়ে চারশ কোটি টাকা। ৬০ এর দশকে নগরীর চৌমুহনী এলাকায় নির্মিত হয়েছে কর্ণফুলী মার্কেট। যা ভেঙে আধুনিক ও বিশ^মানের মার্কেট নির্মাণ করতে একটি বেসরকারি প্রতিষ্ঠানকে সমীক্ষার দায়িত্ব দেয়া হয়েছে। কিছুদিনের মধ্যে এ সমীক্ষার কাজ শেষ হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
সিডিএ সূত্র জানায়, ৬০ এর দশকে নির্মিত এ মার্কেটটি কাঠামোগত দিক দিয়ে কিছুটা দুর্বল ও পুরাতন। যা বর্তমান যুগের চাহিদার সাথে সামঞ্জস্যপূণ নয়। বর্তমানে কর্ণফুলী মার্কেটে মোট ৪৬১টি দোকান রয়েছে। এসব দোকানের মধ্যে রয়েছে মাছ, মাংস, সবজি, মুদি দোকান, টেইলার্স, ইলেক্ট্রনিকসসহ বিভিন্ন দোকান। নতুন মার্কেট নির্মাণ করা হলে এসব দোকানদার পুনর্বাসন করা হবে। তবে ৪৬১ জন দোকানদারকে পুনর্বাসনের পর সিডিএ মুনাফা করতে পারবে কিনা তা নিয়ে হিসেব-নিকেশ করছে সিডিএ। জানতে চাইলে কর্ণফুলী মার্কেটের প্রকল্প পরিচালক ও সিডিএ’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. হাবিবুর রহমান বলেন, বর্তমানে মার্কেটটির ফিজিবিলিটি স্টাডি বা সমীক্ষার কাজ চলছে। শীঘ্রই এ সমীক্ষার কাজ শেষ হবে বলে আসা করছি। মার্কেটটি নির্মাণের ক্ষেত্রে বেশকিছু বিষয় বিবেচনায় রেখে সমীক্ষার কাজ চলমান রয়েছে। সমীক্ষার পর প্রকল্পটি যদি লাভজনক মনে হয়, সেক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।
সিডিএ’র প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, কর্ণফুলী মার্কেটটি ভেঙে নতুন করে মার্কেট নির্মাণের উদ্যোগ নিয়েছে সিডিএ। কিছুদিনের মধ্যে সমীক্ষার কাজ শেষ হবে বলে আশা করছি। অত্যাধুনিক সব সুযোগ-সুবিধা থাকবে এ মার্কেটে।
মার্কেটে যা যা থাকবে: নিচ তলা ও দু’তলায় বর্তমান দোকানদারদের পুনর্বাসন করে নতুনদের বরাদ্দ দেয়া হবে। যেখানে থাকবে, মুদি দোকান, কাঁচা বাজার, টেইলার্স, ইলেক্ট্রনিকসসহ বিভিন্ন দোকান। তৃতীয় থেকে পঞ্চম তলা পর্যন্ত থাকবে অত্যাধুনিক শপিংমল, ষষ্ঠ তলায় থাকবে ফুডকোর্ট, এমিউজমেন্ট পার্ক এবং কিডস কর্নার। তিনটি ফ্লোরে ১৩২টি (নিচতলা, দৌতলা ও তৃতীয় তলা) গাড়ি পার্কিং এর জন্য ব্যবস্থা থাকবে। গাড়ি উঠা নামার জন্য র‌্যাম্প থাকবে। সাত তলা থেকে উপরের ফ্লোরগুলো অফিস স্পেস হবে।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন
The Post Viewed By: 5484 People

সম্পর্কিত পোস্ট