চট্টগ্রাম মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

২৭ জুলাই, ২০২১ | ১১:০০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে ডেঙ্গুতে আক্রান্ত ২, মৃত্যু ১

নগরীতে চলতি মাসে ডেঙ্গুতে দুইজন আক্রান্ত হয়েছেন। এরমধ্যে লালখান বাজার এলাকায় এক তরুণীর মৃত্যু ঘটেছে। আকবর শাহ এলাকার অপর এক বাসিন্দা চিকিৎসাধীন আছেন। গত জুন পর্যন্ত ৬ মাসে চট্টগ্রামে ডেঙ্গু রোগী ছিল মাত্র ১ জন। জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে এ তথ্য জানা গেছে। এক মাসে দুইজন আক্রান্ত হওয়ার ঘটনায় ভাবাচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষসমূহকে।
জানতে চাইলে চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী পূর্বকোণকে বলেন, ডেঙ্গু নিয়ে সচেতনতা তৈরির জন্য ওয়ার্ড পর্যায়ে মাইকিং করা হচ্ছে। এছাড়া চসিকের হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসকদের ডেঙ্গু রোগীর চিকিৎসা সংক্রান্ত প্রশিক্ষণও দেয়া হচ্ছে। তিনি বলেন, এডিশ মশা প্রতিরোধে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন নগরবাসী। বিশেষ করে ছাদ বাগানের টবগুলো প্রতিদিন পরিষ্কার করা। ডাবের খোসা, ফুলের টব, গাড়ির টায়ার, ভাঙা হাড়ি ইত্যাদিসহ যেসব স্থানে পরিষ্কার পানি জমে থাকতে পারে সেখানে এডিশ মশা ডিম পাড়ার সুযোগ পায়। এসব স্থানগুলো পরিষ্কার রাখতে পারলে এডিশ মশা বংশবিস্তারের সুযোগ পাবে না। তাছাড়া খাল-নালায় যত্রতত্র আবর্জনা না ফেলারও আহবান জানান তিনি।
চসিকের উপপ্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী পূর্বকোণকে বলেন, ডেঙ্গু নিয়ে তাদের পূর্ণাঙ্গ প্রস্তুতি আছে। কোরবানির ঈদের পরদিন থেকে ৪১ ওয়ার্ডে লাইট ডিজেল অয়েল (কালো তেল) এবং লার্ভিসাইড ছিটানোর কাজ শুরু হয়ে গেছে। প্রতি ওয়ার্ডে চার জন করে স্প্রে ম্যান চারটি মেশিন দিয়ে স্প্রে করছেন। নগরীর বিভিন্ন এলাকায় ঝোপ-জঙ্গল কাটার জন্য আলাদা টিম গঠন করা হয়েছে। নির্মাণাধীন ভবনসমূহে বিশেষ অভিযান পরিচালনা করা হবে। কারণ ওইসব ভবন অনেক সময় এডিশ মশা উৎপাদনের কারখানায় পরিণত হয়।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন
The Post Viewed By: 347 People

সম্পর্কিত পোস্ট