চট্টগ্রাম মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

২৭ জুলাই, ২০২১ | ১০:৫০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সিআরবিতে হাসপাতাল : প্রকল্প বাতিলের দাবিতে ১০১ জন পেশাজীবী নেতার বিবৃতি

সিআরবিতে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) হাসপাতাল ও মেডিকেল কলেজ নির্মাণ প্রকল্পের চুক্তি বাতিলের দাবিতে চট্টগ্রামের ১০১ জন পেশাজীবী নেতা বিবৃতি দিয়েছেন।
বিবৃতিতে তারা বলেন, সিআরবি চট্টগ্রামের ইতিহাস-ঐতিহ্য এবং সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। সিআরবি এলাকায় এই প্রকল্প স্থাপিত হলে সেটির নেতিবাচক প্রভাব শুধু প্রকল্পের নির্দিষ্ট স্থানেই সীমিত থাকবে না। সময়ের প্রয়োজনে প্রকল্প এলাকা ঘিরে নতুন নতুন দালান, অবকাঠামো, দোকানপাট, পার্কিং, ফার্মেসি, হোটেল রেস্টুরেন্ট, ডায়াগনস্টিক সেন্টার, চিকিৎসা সংশ্লিষ্টদের জন্য আবাসিক ভবনে ছেয়ে যাবে। যার ফলে পরিবেশ দূষণ ঘটবে এবং পুরো সিআরবি এলাকাটির প্রাকৃতিক পরিবেশ ও সাংস্কৃতিক বলয় হুমকির মুখে পড়বে।
পেশাজীবী নেতারা বলেন, সিআরবি এলাকায় যেহেতু বর্ষবরণসহ বছরব্যাপী নানা সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়। তাই সংলগ্ন এলাকায় হাসপাতাল ও মেডিকেল কলেজ নির্মিত হলে হাসপাতালের রোগী ও মেডিকেল কলেজের শিক্ষার্থীদের পাঠদানে তীব্র ব্যাঘাত ঘটার আশঙ্কা থাকবে। এক কথায়- প্রস্তাবিত প্রকল্পটি পুরো এলাকাটিকে যানজট, কোলাহলপূর্ণ ও জঞ্জালময় পরিবেশে রূপ দেবে। যা সিআরবির অনুপম ও প্রশান্ত প্রাকৃতিক পরিবেশ সম্পূর্ণ ধ্বংস করে দেবে।
‘আমাদের একটাই দাবি- সিআরবিতে কোনো হাসপাতাল হবে না। কেউ বলছে শিরীষতলায় হবে না গোয়ালপাড়ায় হবে। তাদের চিহ্নিত করে রাখুন। এরাই দেশের শীর্ষজনকে ভুল বুঝিয়ে এই প্রকল্প নিয়েছেন। তারা গণশত্রু। আমরা বিশ্বাস করি মুক্তিযুদ্ধের চেতনার কোনো বয়স নেই। নাগরিক সমাজ, চট্টগ্রাম সে চেতনাকে বুকে ধারণ করে সিআরবি রক্ষার আন্দোলনে নেমেছে।’
পেশাজীবী নেতারা বলেন, আজকের কোনো কোনো রাজনীতিবিদ, এমপি, মন্ত্রীদের দেশপ্রেমে ঘাটতি আছে বলেই আমলারা তাদের ঘিরে ফেলেছে। রাজনীতিবিদদের উচিত মানুষের কথা শোনা। প্রধানমন্ত্রী অদম্য নেত্রী। তিনি চট্টগ্রাম নিয়ে ভাবেন। নিশ্চয়ই তার কাছে এতদিনে এ বার্তা পৌঁছে গেছে। আশা করি তিনি সঠিক সিদ্ধান্ত দেবেন।
বিবৃতি দাতারা হলেন : এডভোকেট ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, আলহাজ্ব আলী আব্বাস (সভাপতি, চট্টগ্রাম প্রেসক্লাব), সাংবাদিক আবু সুফিয়ান (সাবেক সভাপতি, চট্টগ্রাম প্রেসক্লাব), সাংবাদিক বিশ্বজিত চৌধুরী, সাংবাদিক ওমর কায়সার, সাংবাদিক রাশেদ রউফ, সাংবাদিক ফারুক ইকবাল, সাংবাদিক মুক্তিযোদ্ধা নওশের আলী খান, নাট্যকার ও কবি শিশির দত্ত, সাংবাদিক হাসান আকবর, প্রকৌশলী প্রবীর কুমার সেন (সভাপতি, চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন), মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহমেদ, নাট্যকার, নির্দেশক রবিউল আলম (বাংলা একাডেমি পদকপ্রাপ্ত), স্থপতি আশিক ইমরান (সভাপতি, স্থপতি ইন্সটিটিউট) প্রমুখ।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন
  • 81
    Shares
The Post Viewed By: 239 People

সম্পর্কিত পোস্ট