চট্টগ্রাম মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

২৬ জুলাই, ২০২১ | ৬:৩৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

‘শিশুমৃত্যু রোধে সাঁতার শেখানো ও জনসচেতনতা জরুরি’

গেল ঊনিশ মাসে সারাদেশে পানিতে ডুবে মারা গেছে ১ হাজার ৫৬২ জন। এর মধ্যে চট্টগ্রাম বিভাগেই মারা গেছে ২৭১ জন। যার মধ্যে ৮৩ শতাংশই শিশু। পানিতে ডুবে শিশুদের এমন মৃত্যু ঠেকাতে প্রয়োজন সাঁতার শেখানো। পাশাপাশি অভিবাবকগণ সচেতন হয়ে পুকুরে বেষ্টনী তৈরি করলে কমতে পারে শিশু মৃত্যুর হার।

রবিবার (২৫ জুলাই) রাতে বিশ্ব পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধ দিবস উপলক্ষ্যে চট্টগ্রামে আয়োজিত ভার্চ্যুয়াল আলোচনা সভায় এমন তথ্য জানায় বক্তারা। সভার আয়োজন করে ‘আগামী সোস্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ও চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনির্ভাসিটি-আমেরিকান কর্ণার।

আলোচনায় মূল বক্তব্য তুলে ধরেন ইন্টারন্যাশনাল ড্রাউনিং রিসার্চ সেন্টার, বাংলাদেশের পরিচালক ডক্টর আমিনুর রহমান। তিনি শিশুদের পানিতে ডুবে যাওয়া ও প্রতিকারের নানা দিক তুলে ধরেন।

সাংবাদিক আলমগীর সবুজের সঞ্চালনায় অনুষ্ঠানে প্যানেল আলোচক ছিলেন গ্লোবাল হেলথ এভভোকেসি ইনকুভেটরের কান্ট্রি কমিউনিক্যাশন ম্যানেজার সারওয়ার ই আলম, বেসরকারি উন্নয়ন সংস্থা সমষ্টি’র পরিচালক সাংবাদিক মীর মাসরুর জামান, বেসরকারি উন্নয়ন সংস্থা ইপসার প্রধান নির্বাহী আরিফুর রহমান।

আলোচনায় অংশ নেন সিনিয়র সাংবাদিক জসিম চৌধুরী সবুজ, দৈনিক আজাদীর প্রধান প্রতিবেদক হাসান আকবর, অধ্যাপক শামসুদ্দিন শিশির, অধ্যাপক সারোয়াৎ নাজনীন, শিশু রোগ বিশেষজ্ঞ সুশান্ত বড়ুয়া, বেরকারি গণগ্রন্থাগার সমিতি চট্টগ্রামের বিভাগীয় সমিতির সভাপতি আইনজীবী নাজমুল হক সিকদার, রিডার্স স্কুল এন্ড কলেজের চেয়ারম্যান মঈনুদ্দিন কাদের লাভলু, ইন্ডিপেন্ডেন্ট টিভি চট্টগ্রাম ব্যুরো চিফ অনুপম শীল, তায়াকোয়ান্ডো ফেডারেশন চট্টগ্রামের যুগ্ম সম্পাদক সুমন দে, সাংবাদিক কামরুল ইসলাম বাবু , উন্নয়নকর্মী সানজিদা আক্তার।

আলোচনায় পানিতে ডুবে শিশু মৃত্যুকে হত্যাকাণ্ড আখ্যায়িত করে বলা হয়, দ্রুত এটার প্রতিরোধমূলক ব্যবস্থা না নিলে এই মৃত্যুর মিছিল বাড়তেই থাকবে। তাই শিশুদের সাঁতার শেখানো নিশ্চিত করতে হবে। এজন্য সরকারি বেসরকারি উদ্যোগ এবং এ বিষয় নিয়ে যারা কাজ করে সকল পক্ষকে কাজ করতে হবে। আলোচনায় সাঁতার শেখার বয়েসের আগেই অধিকাংশ শিশুর পানিতে ডুবে মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করে তার জন্য অভিবাবকদের সচেতন করে তোলার বিভিন্ন পন্থা নিয়ে কাজ করতে বলা হয়। পাশাপাশি অরক্ষিত পুকুরে বেড়া দিয়ে প্রতিবন্ধকতা তৈরি করতে একটি সমন্বিত উদ্যোগ নেয়ার উপর গুরুত্বারোপ করা হয়।

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন
The Post Viewed By: 246 People

সম্পর্কিত পোস্ট