চট্টগ্রাম বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

১২ জুলাই, ২০২১ | ২:০৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

জরুরি ক্ষেত্রে ছাড় দেয়ার নির্দেশনা

রোগী ভর্তি ও অপারেশন বন্ধ চমেক হাসপাতালে

কোভিড চিকিৎসা আরও সম্প্রসারিত করতে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে সাধারণ রোগী ভর্তি ও রুটিন অপারেশন কার্যক্রম বন্ধ করার নির্দেশনা দেয়া হয়েছে। তবে জরুরি রোগী ও অপারেশন চালু রাখার কথা জানানো হয়েছে নির্দেশনায়। হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এসএম হুমায়ুন কবীর ও উপপরিচালক ডা. আফতাবুল ইসলামের স্বাক্ষরিত এক নির্দেশনায় এসব জানানো হয়। যা হাসপাতালে প্রত্যেকটি ওয়ার্ড ও সংশ্লিষ্টদের জানানো হয়েছে।

গত ১০ জুলাইয়ে স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ক্রমবর্ধমান কোভিড-১৯ রোগীর ব্যবস্থাপনার নিমিত্তে নিম্নোক্ত নির্দেশনাসমূহ প্রতিপালন করার জন্য বলা হল। ১. কেবলমাত্র জরুরি অপারেশন ব্যতিত অন্যান্য রুটিন অপারেশনসমূহ স্থগিত থাকবে। ২. কেবলমাত্র জরুরি রোগীদের ভর্তি করা হবে, রুটিন ভর্তি বন্ধ থাকবে। ৩. ইতোমধ্যে ভর্তিকৃত রোগীদের মধ্যে যারা জরুরি নন (দীর্ঘ মেয়াদী রোগে আক্রান্ত) তাদের অপাতত প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থাপত্র  দিয়ে বাড়িতে চিকিৎসা গ্রহণের জন্য ছাড়পত্র দেয়া হবে। ৪. সকল স্বাস্থ্য কর্মকর্তা, নার্সিং কর্মকর্তা, কর্মচারী ও অন্যান্য স্বাস্থ্য কর্মীদের ডিউটিকালীন সময়ে মাস্ক পরিধান করা অত্যাবশ্যক।

উল্লেখ্য চলমান ঊর্ধ্বমুখী কোভিড মহামারিতে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে রোগীদের চাপ বেড়েছে। ইতোমধ্যে হাসপাতালের শয্যার চেয়ে রোগীর সংখ্যাও অনেক বেশি। গতকালের তথ্যে জানা যায়, ২০৬ শয্যার বিপরীতে রোগী ভর্তি ছিল ২২৮ জন। ইতোমধ্যে রোগীদের অক্সিজেন সরবরাহ নিশ্চিতে নতুন করে আরও বেশ কিছু লাইন স্থাপন করা হচ্ছে বলে জানায় সংশ্লিষ্টরা।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 682 People

সম্পর্কিত পোস্ট