চট্টগ্রাম বুধবার, ০৪ আগস্ট, ২০২১

সর্বশেষ:

২৪ জুন, ২০২১ | ১১:৫৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

শিক্ষাবিদ প্রফেসর মোহাম্মদ আলী আর নেই

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক উপাচার্য, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক সদস্য, শিক্ষাবিদ প্রফেসর মোহাম্মদ আলী আর নেই (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার (২৪ জুন) সন্ধ্যা পৌনে ৬টার দিকে নগরীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। শুক্রবার (২৫ জুন) জুমার নামাজের পর নগরীর চান্দগাঁও বি-ব্লক জামে মসজিদে নামাজে জানাজা শেষে মসজিদ সংলগ্ন কবরস্থানে দাফন করা হবে ফটিকছড়ির এই কৃতী সন্তানকে।

কর্মজীবনে প্রফেসর মোহাম্মদ আলী চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন, সিনেট ও সিন্ডিকেট সদস্য হিসেবে দায়িত্বপালন করেন। কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়েরও তিনি উপাচার্যের দায়িত্ব পালন করেন।

প্রফেসর মোহাম্মদ আলী ইংরেজি সাহিত্যের বিদগ্ধ পণ্ডিত ও শিক্ষাবিদ রূপে প্রসিদ্ধ। তাঁর একাডেমিক গবেষণামূলক গ্রন্থ ও প্রবন্ধ সব মহলে প্রশংসিত।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অবসরে যাওয়ার পর তিনি আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এবং সর্বশেষ সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র ভিসির দায়িত্ব পালন করেন।

পূর্বকোণ পরিবার: বরেণ্য শিক্ষাবিদ প্রফেসর মোহাম্মদ আলীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন দি পূর্বকোণ লিমিটেডের চেয়ারম্যান ও দৈনিক পূর্বকোণের প্রকাশক জসিম উদ্দিন চৌধুরী এবং সম্পাদক ডা. ম রমিজ উদ্দিন চৌধুরী।

এক শোক বার্তায় তারা বলেন, বরেণ্য শিক্ষাবিদ প্রফেসর মোহাম্মদ আলীর মৃত্যুতে জাতি একজন মেধাবী শিক্ষাবিদকে হারালো। তার মৃত্যুতে পূর্বকোণ পরিবার শোকাহত। প্রথিতযশা এ শিক্ষাবিদের মৃত্যুতে দেশের শিক্ষাক্ষেত্রে যে অপূরণীয় ক্ষতি হয়েছে তা সহজে পূরণ হবার নয়।

চবি পরিবার : চবির সাবেক উপাচার্য প্রফেসর মোহাম্মদ আলীর মৃত্যুতে চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ও উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তারা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে এক শোক বাণীতে বলেন, প্রফেসর মোহাম্মদ আলী অত্যন্ত মেধাবী, বিনয়ী, সদালাপী, অমায়িক সর্বোপরি একজন শিক্ষার্থীবান্ধব শিক্ষক ছিলেন। শিক্ষাক্ষেত্রে অসামান্য অবদানের জন্য এ শিক্ষাবিদকে দেশ-জাতি চিরদিন শ্রদ্ধার সাথে স্মরণ রাখবে।

সাদার্ন ইউনিভার্সিটি : দেশ বরেণ্য গুণী এই শিক্ষক সাদার্ন ইউনিভার্সিটির সাবেক উপাচার্য প্রফেসর মোহাম্মদ আলীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে সাদার্ন ইউনিভার্সিটি পরিবার।
এক শোকবার্তায় সাদার্ন ভার্সিটির উপাচার্য প্রফেসর ইঞ্জিনিয়ার মোজাম্মেল হক, ট্রাস্টি বোর্ড চেয়ারম্যান খলিলুর রহমান, প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, ট্রাস্টি বোর্ডের সদস্যবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধানগণ, রেজিস্ট্রার, শিক্ষক ও কর্মকর্তারা মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

তারা বলেন, তার মৃত্যুতে আমরা হারালাম একজন পথ প্রদর্শক, জ্ঞানপ্রদীপ ও বিশিষ্ট ব্যক্তি। সাদার্ন ভার্সিটির অগ্রযাত্রায় এ শিক্ষাবিদের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। এমন উজ্জ্বল নক্ষত্র হারিয়ে পুরো সাদার্ন পরিবার শোকাহত।

আইআইইউসি : আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের প্রথম ভাইস চ্যান্সেলর প্রফেসর মোহাম্মদ আলীর ইন্তেকালে শোক জ্ঞাপন করেছেন আইআইইউসি বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ও চট্টগ্রাম-১৫ আসনের সাংসদ প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী ও আইআইইউসির উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ।
বিবৃতিতে তারা বলেন, ইংরেজি সাহিত্যের কিংবদন্তী হিসেবে খ্যাত এই এই শিক্ষাবিদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ দেশের চারটি বিশ্ববিদ্যালয়ে ভাইস চ্যান্সেলরের দায়িত্বপালন করেন অত্যন্ত দক্ষতার সাথে। বাংলাশে ও আন্তর্জাতিক অঙ্গনে তিনি অত্যন্ত সুপরিচিত ছিলেন। চট্টগ্রামসহ দেশের বর্তমান অধিকাংশ ইংরেজি সাহিত্যের গুণী ব্যক্তিত্ব তার ছাত্র।
বরেণ্য শিক্ষাবিদ প্রফেসর মোহাম্মদ আলীর মৃত্যুতে সাবেক সিটি মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরীসহ বিভিন্ন রাজনীতিক ও শিক্ষাবিদ, রাজিৈনতক ও সামাজিক সংগঠন শোক প্রকাশ করেছেন।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন
  • 140
    Shares
The Post Viewed By: 398 People

সম্পর্কিত পোস্ট