চট্টগ্রাম বুধবার, ০৪ আগস্ট, ২০২১

সর্বশেষ:

২৪ জুন, ২০২১ | ৯:৪৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বিনামূল্যে অক্সিজেন দিচ্ছে আবুল খায়ের গ্রুপ

দেশে করোনা আক্রান্ত রোগীদের বাঁচাতে হাসপাতালের অক্সিজেনের সংকট মোকাবেলায় বিনামূল্যে অক্সিজেন যোগান দিচ্ছে আবুল খায়ের গ্রুপ। এখন পযর্ন্ত নিজস্ব উদ্যোগে ২০টি হাসপাতালে বিনামূল্যে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা স্থাপন করে দিয়েছে শিল্পগ্রুপটির প্রতিষ্ঠান একেএস লিমিটেডের অক্সিজেন প্লান্ট।

একেএস লিমিটেডের এজিএম মো. শামসুদ্দোহা জানান, সিভিল সার্জন বা জেলা প্রশাসকের চাহিদাপত্র অনুযায়ী সরকারি হাসপাতালগুলোতে বিনামূল্যে প্রয়োজনীয় লিকুইড (তরল) অক্সিজেন সরবরাহ করছে এ শিল্পগ্রুপের একেএস লিমিটেডের অক্সিজেন প্লান্ট। করোনার দ্বিতীয় ঢেউ শুরুর পর থেকে এ পর্যন্ত আবুল খায়ের গ্রুপ বিভিন্ন হাসপাতাল ও ব্যক্তি পর্যায়ে ১৮ হাজারের বেশি অক্সিজেন সিলিন্ডার বিনামূল্যে রিফিল করে দিয়েছে। প্রতিটি ১০-২২ হাজার টাকা দামের ৫ হাজারের বেশি অক্সিজেন সিলিন্ডার গ্যাসসহ  বিভিন্ন হাসপাতাল ও করোনা আইসোলেশন সেন্টারকে অনুদান দিয়েছে। করোনায় অক্সিজেন সংকট শুরুর পর প্রথম দিকে আমরা ১ দশমিক ৪ কিউবিক মিটারের অক্সিজেন সিলিন্ডার রিফিল করেছি। পরে ৭ দশমিক ৫ কিউবিক মিটারের অক্সিজেন সিলিন্ডার রিফিল করি।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন,  ২০২০ সালে বাংলাদেশে করোনা মোকাবেলায় অতি জরুরি অক্সিজেনের প্রয়োজনে একেএস প্ল্যান্টে উৎপাদিত অক্সিজেন জনস্বার্থে উন্মুক্ত করে দেয় আবুল খায়ের গ্রুপ। প্রতিদিন ২৬০ টন উৎপাদন ক্ষমতাসম্পন্ন দেশের বৃহত্তম এ অক্সিজেন প্লান্ট থেকে নিয়মিত হাসপাতালগুলো মেডিক্যাল অক্সিজেন সংগ্রহ করছে। এর মধ্যে ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি), আগ্রাবাদের মা ও শিশু জেনারেল হাসপাতাল, আন্দরকিল্লার ২৫০ শয্যা হাসপাতাল, বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ঢাকা, ভাটিয়ারি, রামু, কক্সবাজারসহ বিভিন্ন সেনানিবাসের হাসপাতাল, নোয়াখালী জেনারেল হাসপাতাল, জয়পুরহাট, সিলেট, মৌলভীবাজার, কুড়িগ্রাম, বরিশাল, নাটোর, নারায়ণগঞ্জ, কুমিল্লা ও  ফেনীর বিভিন্ন হাসপাতালের অক্সিজেন রিফিল করেছি আমরা। আবুল খায়ের গ্রুপের নিজস্ব উদ্যোগে ২০টি হাসপাতালে বিনামূল্যে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা স্থাপন করে দেওয়া হয়েছে।

পূর্বকোণ/আরআর/এএইচ

শেয়ার করুন
The Post Viewed By: 308 People

সম্পর্কিত পোস্ট