চট্টগ্রাম বুধবার, ০৪ আগস্ট, ২০২১

সর্বশেষ:

২৩ জুন, ২০২১ | ১০:২৪ অপরাহ্ণ

রাঙ্গুনিয়া সংবাদদাতা

নিষেধাজ্ঞা অমান্য করে পাঠদান: ইউনুছিয়া মাদ্রাসা বন্ধ করল প্রশাসন

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে পাঠদান করায় চন্দ্রঘোনা ইউনুছিয়া আজিজুল উলুম নামের একটি মাদ্রাসা বন্ধ করা হয়েছে। এদিকে মাদ্রাসাটির শিক্ষা ভবনের কয়েকটি কক্ষে শিক্ষার্থীদের ইচ্ছার বিরুদ্ধে দরজা বন্ধ করে শিক্ষকরা পাঠদান করাচ্ছিলেন বলে অভিযোগ উঠেছে। জোরপূর্বক পাঠদানের ঘটনা জানাজানি হবার ভয়ে এসব শিক্ষার্থীদের কক্ষের বাইরেও যেতে দিচ্ছিলেন না মাদ্রাসা কর্তৃপক্ষ। অভিযানে শতাধিক শিক্ষার্থীকে উদ্ধার করে বাড়ি পাঠিয়ে দেয়া হয়।

বুধবার (২৩ জুন) সকাল সাড়ে ১১ টায় ইউনুছিয়া মাদ্রাসায় অভিযান চালান উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুর রহমান।

উদ্ধার শিক্ষার্থী সবার বাড়ি দক্ষিণ চট্টগ্রাম ও কক্সবাজারের বিভিন্ন উপজেলায়।

নাম প্রকাশে অনিচ্ছুক মাদ্রাসার এক শিক্ষার্থী ইউএনওকে অভিযোগ করে বলেন, তার বাড়ি কক্সবাজারের মহেশখালিতে। এক সপ্তাহ আগে তাকে বাড়ি থেকে ফোনে ডেকে নিয়ে আসেন মাদ্রাসার শিক্ষক। বাইরে থেকে দরজা বন্ধ করে এক রুমেই ক্লাস, খাবার খাওয়া ও ঘুমুতে হচ্ছে। একটি কক্ষে ৫০ থেকে ৬০ জন ছেলেকে ক্লাস করতে বাধ্য করা হচ্ছে। প্রতিদিন সকাল সাতটা থেকে রাত সাড়ে দশটা পর্যন্ত তাদের পড়ানো হয়। অনেকেই জ্বরসহ নানা রোগে অসুস্থ হয়ে পড়ছেন। তাদের নিয়মিত গোসলও করতে দিচ্ছেনা, সপ্তাহ পেরিয়ে গেলেও গোসল করতে নাপারায় তাদের চুলকানিসহ নানা রোগ দেখা দিচ্ছে। চাপের কারণে তারা কাউকে বলতেও পারছেন না। মাদ্রাসা সংলগ্ন মসজিদে গিয়ে নামাজ আদায় করতেও দিচ্ছেনা। এমন করুণ অবস্থা থেকে তাদের উদ্ধারে আকুতি জানান।

এ বিষয়ে জানতে মাদরাসার ভারপ্রাপ্ত মুহতামিম মাওলানা নেজামকে পাওয়া যায়নি। তবে অভিযানকালে দায়িত্বরত মো. আবদুল্লাহ নামে এক শিক্ষক বলেন, ‘মাদ্রাসায় ভর্তি হতে শিক্ষার্থীরা এসেছেন, চলে যাবেন আবার। ছাত্ররাই ইউএনওকে অভিযোগ করেছেন এমন প্রশ্নে তিনি নীরব থাকেন।

ইউএনও মো. মাসুদুর রহমান বলেন, সরকারি নির্দেশনা অমান্য করে মাদ্রাসা খোলা রেখে ইচ্ছের বিরুদ্ধে ক্লাস নেয়ার কারণে মাদ্রাসা বন্ধ করে দিয়ে শিক্ষার্থীদের বাড়ি পাঠিয়ে দেয়া হয়। মাদ্রাসা কর্তৃপক্ষকে সতর্ক করে দেয়া হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে সরকারি নির্দেশনা অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান যখন খুলবে তখন মাদ্রাসা খুলতে বলা হয়েছে। এর ব্যত্যয় ঘটলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন
The Post Viewed By: 427 People

সম্পর্কিত পোস্ট