চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সর্বোচ্চ ডিগ্রি নিয়ে চাকরির জন্য হন্যে হয়ে ঘুরছেন প্রতিবন্ধী সোমা

নিজস্ব প্রতিবেদক

২২ জুন, ২০২১ | ১:৪৮ অপরাহ্ণ

মুগুর পা (ক্লাব পা) নিয়ে জন্ম সোমা আক্তারের। অত্যন্ত দরিদ্র পরিবারে তার জন্ম। এরপরও তিনি করেছেন অর্থনীতিতে এম এ এবং নিয়েছেন এমএড ডিগ্রিও। সোমা আক্তার চকবাজারের জয়নগর ২ নম্বর গলির স্থায়ী বাসিন্দা আমির আহমদের কন্যা।

শুধু সোমা নয় তার পিতাও একই ধরণের প্রতিবন্ধী। এছাড়া একই অবস্থা তার অপর ৪ বোনের। মা রাশেদা বেগম ব্যতীত পরিবারের ৬ জনই প্রতিবন্ধী। একেতো প্রতিবন্ধী তার উপর আর্থিক অনটন। এতদসত্ত্বেও তারা দমে যাননি। আকড়ে রাখেন শিক্ষাকে। সোমার চার বোনের মধ্যে বড় ২ বোন ডিগ্রি পাস। অর্থের অভাবে ২য় বোনটি এসএসসি পাশের পর আর এগুতে পারেননি। ছোট বোন চট্টগ্রাম বিম্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগ থেকে অনার্স। সোমার বড় তিন বোনের বিয়ে হয়ে গেছে। সোমার মা রাশেদা বেগম বেসরকারি হাসপাতালে আয়ার কাজ করেন। পিতা আমির আহমদ করতেন দারোয়ানের চাকরি। কিন্তু স্ট্রোক হওয়ায় তিন বছর যাবৎ তিনি বিছানায়।

সোমা কাপাসগোলা বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, এনায়েত বাজার মহিলা কলেজ থেকে এইচএসসি এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে করেছেন মাস্টার্স। এরপর নিয়েছেন এমএড ডিগ্রিও। শিক্ষায় সর্বোচ্চ ডিগ্রি নেয়ার পরও সোমার ভাগ্যে জুটেনি একটি চাকরি। ২০১২ সাল থেকে সোমা চাকরির জন্য আবেদন করে আসছেন। এখন সরকারি চাকরির বয়সও চলে গেছে। সোমা এখন একটি চাকরির জন্য সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানসমূহের কাছে আকুল আবেদন জানিয়েছেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট