চট্টগ্রাম বুধবার, ০৪ আগস্ট, ২০২১

সর্বশেষ:

২১ জুন, ২০২১ | ১১:০২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

যোগ অভ্যাস মানুষকে মানসিকভাবেও শক্তিশালী করে

যোগ অভ্যাস শুধু শারীরিক দিক থেকেই না, মানসিক দিক থেকেও মানুষকে শক্তিশালী করে। গোটা বিশ্ব জুড়ে পালিত হয়েছে সপ্তম আন্তর্জাতিক যোগ দিবস। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগের ফলে বিগত ছয় বছর ধরে ২১ জুন গোটা বিশ্ব জুড়ে এই যোগ দিবস পালিত হয়। তার অংশ হিসেবে করোনা আবহে সামাজিক দূরত্ব মেনেই আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন পরিষদের উদ্যোগে ও ভারতীয় হাই কমিশন, চট্টগ্রামের সহযোগীতায় সোমবার (২১ জুন) বিকাল ৩টায় চট্টগ্রামের চেরাগী পাহাড়স্থ সুপ্রভাত স্টুডিও হলে যোগ ক্যাম্পের মধ্য দিয়ে দিনটি উদযাপিত হয়।

 

যোগ প্রশিক্ষক দেবব্রত নাথ জুয়েল যোগ শিবির পরিচালনা করেন। রাসেল দাশের সঞ্চালিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারি ভারতীয় হাই কমিশন চট্টগ্রামের সিনিয়র কর্মকর্তা মণিশ সিং জী। এতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সম্মানিত মেয়র মোহাম্মদ রেজাউল করিম চৌধুরী এবং একুশে পদকপ্রাপ্ত সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন যোগ এর উপকারিতা সম্পর্কে অবহিত করে আপামর জনসাধারণকে যোগাভ্যাসে উৎসাহিত করতে একটি ভিডিও বার্তা প্রেরণ করেন।

বক্তব্য রাখেন, সংগঠনের সাধারণ সম্পাদক জয়জিত সেন সজীব, সমীর মহাজন, রুপেশ শীল, আন্না দাশ প্রম‚খ। সভায় বক্তারা বলেন, পৃথিবীর অধিকাংশ মানুষ আজ অসুস্থ ও মানসিক চাপ নিয়ে জীবনযাপন করছে। সুস্থ জীবনযাপন ও মানসিক চাপ কমানোর উদ্দেশ্যে যোগকে মানুষের ঘরে ঘরে পৌছে দিতে সারা বিশ্বে পালিত হচ্ছে বিশ্বযোগ দিবস। বক্তারা আশা করেন, সরকারী পৃষ্ঠপোষকতা পেলে তারা বাংলাদেশে স্থায়ী যোগ শিবির স্থাপনের মাধ্যমে দেশকে একটি সুস্থ ও নতুন প্রজন্ম উপহার দিতে পারবে। সভায় বক্তারা বর্তমানে করোনা পরিস্থিতিকে জয় করার জন্য সকলকে বাড়িতে যোগ অনুশীলন করার জন্য অনুরোধ করেন।

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন
The Post Viewed By: 241 People

সম্পর্কিত পোস্ট