চট্টগ্রাম বুধবার, ০৪ আগস্ট, ২০২১

সর্বশেষ:

১৯ জুন, ২০২১ | ১:১৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চান্দগাঁও: মেঘ দেখলেই ভর করে আতঙ্ক

পুরো নালাটি ২০ ফুট প্রস্থের। কিন্তু শেষ প্রান্তে কিছু এলাকায় প্রস্থ মাত্র তিন থেকে ৫ ফুট। এ কারণে বৃষ্টির পানি যথাসময়ে সময়ে বের হতে না পেরে পুরো এলাকা জলাবদ্ধতা সৃষ্টি হয়। নগরীর অন্যতম আবাসিক চান্দগাঁও বি ব্লকে বছরের পর বছর ধরে এ সমস্যা চলে আসছে। সামান্য বৃষ্টি হলেই পুরো আবাসিকে পানি জমে যায়। পানি ঢুকে পড়ে আবাসিকের বিভিন্ন ভবনের নিচ তলায়। এ কারণে বৃষ্টি নামলে আতঙ্কে ভোগেন আবাসিকের মানুষ। চলতি বর্ষা মওসুমে একাধিকবার ডুবেছে আবাসিকের জনপদ। ডুবে যাচ্ছে দোকান ও শিক্ষাপ্রতিষ্ঠানও।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের বরাদ্দকৃত চান্দগাঁও আবাসিক একটি অভিজাত মডেল এলাকা। এ আবাসিকের প্লটের সংখ্যা ৫৭৬টি। এর মধ্যে ৯৮ শতাংশ প্লটে বাড়ি নির্মাণ হয়েছে। লোকসংখ্যা প্রায় ৩০ হাজার। এ আবাসিকে ছোট বড় প্রায় ৫৫টির মতো নালা রয়েছে। মূলত অবাসিকের মধ্যবর্তী একটি বড় নালা দিয়ে অন্যান্য ছোট নালার পানি প্রবাহিত হয়। প্রায় ২০ ফুট প্রস্থের এ বড় নালার পানি পুরাতন চান্দগাঁও থানা সংলগ্ন পাঠানিয়াগোদা এলাকায় একটি খালের সাথে সংযুক্ত হয়েছে। বড় নালাটির উৎসমুখ ও মধ্যবর্তী পুরো এলাকা ২০ ফুট প্রস্থের। কিন্তু পানি বের হওয়ার মুখে রয়েছে মাত্র ৩ ফুট থেকে ৫ ফুট। এ রকম সরু রয়েছে প্রায় ১৫০ ফুট। এতে বৃষ্টির পানি বের হওযার সময় বাধার মুখে পড়ে। সৃষ্টি হয় জলাবদ্ধতা।
জলাবদ্ধতা সমস্যা প্রতিকার চেয়ে গত ২৫ মে চান্দগাঁও আবাসিক এলাকা কল্যাণ সমিতির পক্ষ থেকে সিডিএ’কে একটি চিঠি দেন সভাপতি এডভোকেট জিয়াউদ্দিন আহাম্মদ ও সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ ইসমাইল। কিন্তু এখনো পর্যন্ত সিডিএ’র কোন দেখা পায়নি বলে জানা গেছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে চান্দগাঁও আবাসিক এলাকা কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ ইসমাইল দৈনিক পূর্বকোণকে বলেন, ‘চান্দগাঁও আবাসিক এ ও বি ব্লক, চন্দ্রিমা আবাসিকসহ আশেপাশের এলাকার পানি বি ব্লকের ১২ ও ১৩ নং রোডের মধ্যবর্তী স্থান দিয়ে প্রবাহিত বড় নালায় গিয়ে পড়ে। এ নালার মাধ্যমে বিশাল এলাকার পানি প্রবাহিত হয়। এটির প্রস্থ ২০ ফুট। কিন্তু নালার শেষ প্রান্তে একেবারেই সরু, ৩ ফুট থেকে ৫ ফুট। এ কারণে বৃষ্টির পানি দ্রুত নিচে নামতে পারে না। দীর্ঘ দিনের এ সমস্যা সমাধানে সিডিএ চেয়ারম্যান বরাবরে লিখিত আবেদন করা হয়েছে। একই সাথে চান্দগাঁও আবাসিকের গুরুত্বপূর্ণ নালাটি সিডিএ’র মেগা প্রকল্পের আওতায় নতুন করে নির্মাণ করার জন্য অনুরোধ করা হয়েছে। অন্যথা আবাসিকের জলাবদ্ধতা সমস্যা নিরসন হবে না বলেও উল্লেখ করা হয়েছে। তাই জরুরি ভিত্তিতে নালার শেষ প্রান্তে ১৫০ ফুট দৈর্ঘ্যরে প্রস্থ ৩ থেকে ৫ ফুটের স্থলে ২০ ফুট বাড়াতে প্রস্তাব করা হয়েছে। কাজ শুরু করার অনুরোধ করা হয়েছে।’

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 460 People

সম্পর্কিত পোস্ট