চট্টগ্রাম শনিবার, ৩১ জুলাই, ২০২১

সর্বশেষ:

১৫ জুন, ২০২১ | ১২:২১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

আজ আষাঢ়ের প্রথম দিন

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ভাষায়-‘আবার এসেছে আষাঢ় আকাশ ছেয়ে/আসে বৃষ্টির সুবাস বাতাস বেয়ে/আবার এসেছে আষাঢ় আকাশ ছেয়ে’ আষাঢ় এসেছে ষড়ঋতুর বাংলায়। আজ (১৫ জুন) রূপময় ঋতু বর্ষার প্রথম দিন। কয়েকদিনের তাপপ্রবাহ শেষে বৃষ্টির হাত ধরেই শুরু হল বর্ষাকাল। রাতে আকাশ মেঘাচ্ছন্ন থাকলেও সকাল ১০টায় চট্টগ্রামে নেমেছে বৃষ্টি। বৃষ্টি নামায় কিছুটা স্বস্তি মিলেছে নগরবাসীর।

এবারও বর্ষা আমাদের দ্বারে এসেছে মহামারী করোনায়। করোনাভাইরাসে মৃত্যু দেখতে দেখতে চারদিকে শোকাতুর পরিবেশ। শোকে আচ্ছন্ন গোটা দেশ। এবার বর্ষা এমন সময়ে এলো যখন চট্টগ্রামে করোনার ভয়ঙ্কর ভারতীয় ধরন শনাক্ত হল। একইসঙ্গে গরমের দাপটও চলছে। তবে ক’দিন ধরেই দেশের কিছু কিছু এলাকায় বৃষ্টি হচ্ছে, কিন্তু গরম কমছে না। আকাশেও মেঘের ঘনঘটা। আছে সমুদ্রবন্দরে লঘুচাপও। সবকিছু মিলিয়ে প্রকৃতি যেন বলেই দিচ্ছে সময়টা এখন বর্ষার।

এ সময়ে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- সাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

সোমবার (১৪ জুন) আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি সুস্পষ্ট লঘুচাপ বিরাজ করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চরণশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকার ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এছাড়া, দেশের অভ্যন্তরীণ নদী বন্দরের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালি, নোয়াখালি, কুমিল্লা, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। ফলে এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়।

পূর্বকোণ/এএইচ/

 

শেয়ার করুন
The Post Viewed By: 366 People

সম্পর্কিত পোস্ট